বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর রাষ্ট্র গড়তে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী

শামীম হাসান রানা

ঢাকা, লিগ্যাল ডেস্ক : মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র গড়তে কাজ করছে বর্তমান সরকার।সে লক্ষ্য অর্জনে সকলকে আত্মনিয়োগ করতে হবে।
আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ‘কলেজ পারফরমেন্স র‌্যাংকিং ২০১৬ ও ২০১৭ ’র অ্যাওয়ার্ড ও সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।
তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় পারফরমেন্সভিত্তিক র‌্যাংকিং ব্যবস্থা প্রবর্তন করেছে। এটি দেশের কলেজসমূহের মধ্যে ইতিবাচক ও সুস্থ প্রতিযোগিতার পরিবেশ তৈরি করবে এবং পাশাপাশি শিক্ষার গুণগত মান বৃদ্ধি নিশ্চিত করবে ।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য ড. মশিউর রহমান।
অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ট্রেজারার প্রফেসর নোমান উর রশীদ প্রমুখ বক্তব্য রাখেন।
উপাচার্য বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় সেশনজটমুক্ত হয়েছে।এটা আমাদের জন্য এক বড় সাফল্য। এখন মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করার চ্যালেঞ্জেও আমাদের সফল হতে হবে। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’
উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৫৭টি অনার্স কলেজের মধ্যে অনুষ্ঠিত র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে ৫টি সর্বসেরাসহ মোট ৮৯টি কলেজকে সেরা কলেজ হিসেবে সম্মাননা সনদ, চেক ও ক্রেস্ট প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *