বাংলাদেশি ইয়ুথ গ্রুপকে অনুদান দিলো যুক্তরাষ্ট্র দূতাবাস

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা : যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ জলবায়ুর নেতিবাচক প্রভাবকে রুখতে ও প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করতে ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর সাথে তরুণদের নেতৃত্বাধীন একটি ক্যাম্পেইনে সাবের হোসেন চৌধুরী, এমপি এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ভাইস চ্যান্সেলর তানভীর হাসানের সাথে যোগ দিয়েছেন।

গত কয়েক মাস ধরে ইউএসএআইডি-এর ‘সেভিং মাদার নেচার, সেভিং আস’ শীর্ষক ক্যাম্পেইনে সারা দেশের বিশ্ববিদ্যালয় ও কমিউনিটি এনভায়রনমেন্ট কনজার্ভেশন গ্রুপের ১৫টি দল অংশ নিয়েছে। এ সময় তারা কার্যকরী প্রকল্প পরিকল্পনা ও প্রস্তাবনা তৈরি করতে শেখে এবং আইইউবি-এর একটি স্পেশাল ইভেন্টে জাজ প্যানেলের সামনে তাদের পরিকল্পনাগুলো উপস্থাপন করে।

চার্জ ডি’অ্যাফেয়ার্স লাফেভ, সাবের হোসেন চৌধুরী ও ভাইস চ্যান্সেলর হাসান প্রাকৃতিক সম্পদ রক্ষা, বর্জ্য ব্যবস্থাপনার উন্নতি, প্লাস্টিক দূষণ রোধ এবং জলবায়ু হুমকি কমাতে জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে উদ্ভাবনী সমাধান নিয়ে আসার জন্য সেরা তিনটি বাংলাদেশি ইয়ুথ অর্গানাইজেশনকে পুরস্কার দেন।

মিস লাফেভ বলেন, “জলবায়ু নিয়ে কাজ করা খুব পরিশ্রমসাধ্য, কিন্তু আমরা একসাথে কাজ করলে একটি অনন্য দৃষ্টান্ত তৈরি করতে পারবো। এ কারণেই আমরা তরুণদেরকে সংগঠিত করার ওপর জোর দিচ্ছি। তারা যে শুধু ভবিষ্যতের বাংলাদেশকে নেতৃত্ব দিবে তাই নয়, ইতিমধ্যেই তারা নিজ নিজ স্কুল ও কমিউনিটিতে একেকজন প্রতিভাবান নেতা।”

নিজ জেলা সাতক্ষীরার প্রত্যন্ত গ্রামগুলিতে নিরাপদ ও লবণমুক্ত পানি সরবরাহের অভিনব উপায় নিয়ে আসার জন্য এই প্রজেক্ট প্রোপোজাল কম্পিটিশনের বিজয়ী হয় সরব ইয়ুথ গ্রুপ। স্কুল ও বিশ্ববিদ্যালয়ে বর্জ্য ব্যবস্থাপনার একটি টেকসই পন্থা আবিষ্কারের জন্য দ্বিতীয় স্থান অধিকার করে পিসাইকেল নামক গ্রুপ। আর বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ গ্রুপটি জলবায়ু সাক্ষরতা বৃদ্ধি এবং তরুণ বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য জলবায়ু-ভিত্তিক স্কুল কারিকুলাম তৈরির প্রোপোজাল দিয়ে অর্জন করে নেয় তৃতীয় স্থান। প্রতিটি বিজয়ী দল তাদের প্রজেক্টগুলিকে বাস্তবায়নের জন্য ইউএসএআইডি-এর পক্ষ থেকে নগদ অনুদানও পেয়েছে।

মৈত্রী/এফকেএ/এএ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *