ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে নেপালের স্পিকারের সাক্ষাৎ

সংসদ প্রতিনিধি,

ঢাকা লিগ্যাল ভয়েস : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে নেপালের স্পিকার কৃষ্ণ বাহাদুর মাহারা সৌজন্য সাক্ষাৎ করেছেন। আজ রবিবার সকালে ১৪০তম আইপিইউ এসেম্বলির মূল ভেন্যু শেরাটন কনভেনশন সেন্টারে এ সাক্ষাৎ হয়।

সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক সর্ম্পক, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং আন্তঃবাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।

এ সময় ড. শিরীন শারমিন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই বাঙালি জাতিকে যে সংবিধান উপহার দিয়েছেন তা অনন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করছেন। দেশের জিডিপি ৮ শতাংশে উন্নীত হয়েছে, দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। বর্তমান সরকার সবার জন্য শিক্ষা এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তার বলয়ে আনতে সক্ষম হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ ইতোমধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশে এখন বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে। তিনি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে নেপালের ব্যবসায়ীদের বিনিয়োগের সুযোগ গ্রহণের আহবান জানান।

তিনি বলেন, বাংলাদেশে বিদ্যুৎ খাত, ঔষধ ও তৈরি পোষাক খাত বিনিয়োগ বাণিজ্য প্রসারে ভূমিকা রাখতে পারে। তিনি সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন করায় নেপালের স্পিকারকে ধন্যবাদ জানিয়ে বলেন বাংলাদেশ দ্রুততম সময়ে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন করবে।

এ সময় নেপালের স্পিকার বলেন, বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। নেপাল বাংলাদেশের উন্নয়নের ধারাকে অনুসরণ করতে চায়। এক্ষেত্রে সংসদীয় মৈত্রী গ্রুপের মাধ্যমে দু’দেশের সংসদ সদস্যগণ ধারণা ও অভিজ্ঞতা বিনিময় করে উপকৃত হতে পারবে। বাণিজ্য প্রসারে নেপালের ব্যবসায়ীগণ বাংলাদেশে বিনিয়োগ করবেন মর্মে তিনি স্পিকারকে আশ্বস্ত করেন।

এ সময় আবদুস সোবহান মিয়া এমপি, আব্দুস সালাম মুর্শেদী এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *