লামায় আগুনে মার্মা পল্লীর ৩ বসতঘর পুড়ে ৬ লাখ টাকার ক্ষতি

মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি

বান্দরবান : লামা উপজেলায় দুর্গম পাহাড়ি এলাকার একটি মার্মা পল্লীর ৩টি কাঁচা বসতঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বৃহস্পতিবার ভোরে উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের টিয়ারঝিরি মার্মা পাড়ায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে বসতঘর মালিকদের প্রায় ৬ লাখ টাকার ক্ষতি হয় বলে দাবী করা হয়েছে। রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছেন স্থানীয়রা।

সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর ৩টার দিকে টিয়ারঝিরি মার্মা পাড়ার একটি রান্না ঘর থেকে আগুন জ্বলে ওঠে। দ্রুত আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। স্থানীয়রা প্রায় দেড় ঘন্টা আপ্রাণ চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে পাড়ার চাবাঅং মার্মা, মংচিং থোয়াই মার্মা ও মংক্যও মার্মার বসতঘর সহ ঘরের জিনিসপত্র সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়।

এ বিষয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আবদুল মান্নান ও ক্ষতিগ্রস্তরা জানান, দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় এবং ঘরগুলো পাহাড়ের ওপর থাকায় পাড়ার ৩টি বসতঘরের কোন জিনিসপত্র রক্ষা করা সম্ভব হয়নি। এতে প্রায় ৬ লাখ টাকার ক্ষতি হয়। ক্ষতিগ্রস্তদের তালিকা করে পরিষদে জমা দেয়া হয়েছে।

আগুনে পুড়ে ৩ বসতঘর ছাঁই হওয়ার সত্যতা নিশ্চিত করে রূপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা বলেন, পাড়াটি অনেক দুর্গম পাহাড়ি এলাকায়। আগুনে ক্ষতিগ্রস্ত ৩ পরিবারকে আপাতত ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে চাউল, ডাল, তেল, মরিচ, পেয়াজ ও ২টি করে কম্বল দেয়া হয়েছে। পাশাপাশি উপজেলা প্রশাসনকে আগুনের ঘটনা জানানো হয়েছে। দুর্গম এলাকা হওয়ায় সেখানে ফায়ার সার্ভিস যাওয়ার কোন সুযোগ নেই। চুলার আগুন থেকে হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

মৈত্রী/এফকেএ/এএ