পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের বিজয় উৎসব

মো. নুরুজ্জামান সেলিম, পর্তুগাল

পর্তুগালের রাজধানী লিসবনে ১৬ ডিসেম্বর বাংলাদেশী অধ্যুষিত অঞ্চল মার্তিম মুনিজ পার্কে বাংলাদেশীদের সংগঠন ইউথ মুসলিম কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে প্রবাসী বাংলাদেশী এবং শিশু-কিশোরদের নিয়ে বিজয়ের আনন্দ উৎসব আয়োজন করা হয়।

অ্যাসোসিয়েশনে সভাপতি আরিফ বিন জাহিদের পরিচালনা আগত প্রবাসী বাংলাদেশী এবং শিশু কিশোরদের স্বাগত জানান সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক সিআরসি পিটির সভাপতি আবু নাঈম মোহাম্মদ শহীদুল্লাহ, মো মোশাররফ হোসেন, শাজেদুল আলম, মো মোস্তাফিজুর রহমান, রুবেল আহমদ। এছাড়া বাংলাদেশী বংশোদ্ভূত পর্তুগিজ সোশালিস্ট পার্টির নেতা রানা তসলিম উদ্দিন এবং পর্তুগালের স্থানীয় মিনিসিপ্যালিটির এসেম্বলি মেম্বার কার্লোস ডিয়াস টরেস টরেস।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র আল কোরআন থেকে তেলাওয়াত করেন হাবিবুল আলম। পবিত্র তেলাওয়াত শেষে অনুষ্ঠানে আগত সকল শিশু কিশোর সহ সবাইকে বাংলাদেশের জাতীয় পতাকা উপহার দেওয়া হয়। পরে স্বাধীনতার ইতিহাস ঐতিহ্য নিয়ে বিজয়ের ৭১, তারুণ্যে ৭১, মুক্তির৭১, সংগ্রামে ৭১ ইত্যাদি নামে প্লাকার্ড উন্মোচন করা হয়। এবং মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন বাংলাদেশী পণ্যের স্টলগুলোর সঙ্গে অতিথিদের পরিচয় করিয়ে দেওয়া হয়। যেখানে স্টল গুলো বাংলাদেশি মুখরোচক খাবার যেমন চটপটি,ফুচকা,বোরহানি,তেহেরি,খাজা পিঠা,পুলি পিঠা,চিতল পিটা ইত্যাদি সহ বিভিন্ন ধরনের খাবার সাজিয়ে রাখে।

অনুষ্ঠানে শিশু-কিশোরদের জন্য বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলাধুলার আয়োজন করা হয় এবং পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানে আসা অতিথিবৃন্দ।

পর্তুগালে দীর্ঘদিন বসবাসরত কাসেম বিন শহিদ (৩৫) বলেন, আমি আমার পরিবারকে নিয়ে এমন একটি অনুষ্ঠানে এসে সত্যিই আনন্দিত। আজ আমার কাছে মনে হয় আমি যেন একখণ্ড বাংলাদেশে আছি। বাংলাদেশকে বিশ্বের বুকে তুলে ধরতে হলে এমন ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন সত্যিই প্রশংসনীয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *