নতুন দুই বৈদ্যুতিক মোটর বাইক আনলো রিভো

এস এম আলাউদ্দিন আল আজাদ

মাত্র ১৩ পয়সা এবং ২০ পয়সা খরচে প্রতি কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে এমন দুইটি বৈদ্যুতিক মোটরবাইক দেশের বাজারে নিয়ে এল রিভো। বৈদ্যুতিক মোটর বাইক দুইটির মডেল এ জিরো ওয়ান(এ০১) এবং সি জিরো থ্রি(সি০৩) । ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যে বাইক দুইটি পরিপূর্ণ চার্জ করা যাবে। একবার পূর্ণ চার্জে বাইক দুইটি যথাক্রমে ৭৫ এবং ৮৫ কি.মি. পথ পাড়ি দিতে সক্ষম।

সম্প্রতি রাজধানীর মোহাম্মদপুরে বিকেলে ইভি লাইফ বিডি এর প্রদর্শনী কেন্দ্র উদ্বোধনের মাধ্যমে বৈদ্যুতিক বাইক দুইটি বিক্রির জন্য অবমুক্ত করা হয়। প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে রিভোর বিজনেস ইউনিট প্রধান ভেন, প্রধান বিক্রয় কর্মকর্তা মাহমুদুল হক এবং প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ ফরিদ উদ্দিনসহ রিভো এর গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজনেস ইউনিট প্রধান ভেন বলেন, সারা পৃথিবী এখন সবুজায়ন এবং স্মার্ট যোগাযোগের দিকে গুরুত্ব দিয়েছে। জিরো কার্বন ইমিশন মাথায় রেখে বৈদ্যুতিক গাড়ি/ বাইকের প্রতি উৎপাদনকারীরা মনোযোগী হচ্ছেন। আধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন দুইটি বৈদ্যুতিক মোটর বাইক আমরা দেশের বাজারে বিক্রির জন্য অবমুক্ত করেছি। ভবিষ্যতে আরো নিত্যনতুন মডেলের বৈদ্যুতিক বাইক আসবে। আফ্রিকা অঞ্চলে জনপ্রিয়তার শীর্ষে থাকা এই বৈদ্যুতিক বাইকটি পাকিস্তানের পর ৬ষ্ঠ দেশ হিসেবে বাংলাদেশে আসলো।

রিভোর প্র্রধান বিক্রয় কর্মকর্তা মাহমুদুল হক বলেন, যাতায়াত মাধ্যম হিসেবে বৈদ্যুতিক গাড়ি ব্যবহার হয়ে উঠছে আগামীর বিকল্প। দুই চাকার যানবাহনের ক্ষেত্রে প্রথাগত মোটর ইঞ্জিনের চেয়ে বৈদ্যুতিক বাইক টেকসই ও সাশ্রয়ী। একটি মোটরসাইকেলের দুই বছরের জ্বালানি খরচের দামে একটি বৈদ্যুতিক বাইক কেনা হয়ে যেতে পারে। পরিবেশ বান্ধব হওয়ার কারণে রক্ষণাবেক্ষণ খরচও তেমন একটা নেই বললেই চলে।

বৈদ্যুতিক বাইকে নিবন্ধনের জন্য ইভি-লাইফ বিডি পুরোপুরি সহায়তা দেবে বলে জানান রিভোর প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ ফরিদ উদ্দিন।

রিভো এ০১ বাইকটিতে ৬০ ভোল্টের ২১  অ্যাম্পিয়ার আওয়ারের লিড এসিড ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ১০ ইঞ্চির এক হাজার ওয়াট ক্ষমতাসম্পন্ন মোটর বাইকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৫ কি.মি.। বাইকটির সামনে এবং পিছনে ৭৫/১০০-১০ ইঞ্চির ভ্যাকুয়াম টায়ার ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য পিছনের চাকায় ড্রাম এবং সামনের চাকায় ডিস্ক ব্রেক রয়েছে। চুরির হাত থেকে রক্ষা পেতে বাইকটিতে এন্টিথেফট অপশন রয়েছে। বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৭০০,৭২০ এবং ১১৩০ মিলিমিটার (মি.মি.)। দুই চাকার দুরত্ব (হুইলবেইস) ১২০০ মি.মি.। ওজন ৯২ কেজি। মাটি থেকে বাইকটির উচ্চতা (গ্রাউন্ড ক্লিয়ারেন্স) ১২০ মি.মি.। ১২ টিউব৩০এ ভেক্টর-বেসড নিয়ন্ত্রকের মাধ্যমে বাইকটির গতি নিয়ন্ত্রণ করা যাবে। বাইকটির আসনের নিচে ২৪ লিটার এবং টেইল বক্সে ২৩ লিটার মালামাল বহন করা যাবে। ধূসর, কালো এবং লাল এই তিন রঙে এ০১ দেশের বাজারে পাওয়া যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

৭২ ভোল্টের ৩৫ অ্যাম্পিয়ার আওয়ারের লিড এসিড ব্যাটারি রিভো সি০৩ মডেলের বৈদ্যুতিক বাইকে ব্যবহার করা হয়েছে। ১২ ইঞ্চির দুই হাজার ওয়াট ক্ষমতাসম্পন্ন মোটর বাইকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৭০ কি.মি.। বাইকটির সামনে এবং পিছনে ১১০/৭০-১২ ইঞ্চির ভ্যাকুয়াম টায়ার ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য সামনে এবং পিছনের চাকায় ডিস্ক ব্রেক এবং কম্বিনেশন ব্রেকিং সিস্টেম (সিবিএস) রয়েছে। চুরির হাত থেকে রক্ষা পেতে বাইকটিতে এন্টিথেফট অপশন রয়েছে। উঁচু নিচু পথে স্বাচ্ছন্দ্যে চালানোর জন্য সামনে এবং পিছনে হাইড্রলিক সাসপেনশন রয়েছে। বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৮১৫,৭৫৫ এবং ১১১০ মিলিমিটার (মি.মি.)। দুই চাকার দুরত্ব (হুইলবেইস) ১৩৪০ মি.মি.। ওজন ১৪৪ কেজি। মাটি থেকে বাইকটির উচ্চতা (গ্রাউন্ড ক্লিয়ারেন্স) ১৬৫ মি.মি.। দুইটি ১২ টিউব৩০এ ভেক্টর-বেসড নিয়ন্ত্রকের মাধ্যমে বাইকটির গতি নিয়ন্ত্রণ করা যাবে। বাইকটির আসনের নিচে ৩৬ লিটার ধারণক্ষমতা সম্পন্ন মালামাল বহনের জায়গা রয়েছে। ধূসর এবং কালো এই দুই রঙে সি০৩ দেশের বাজারে মিলবে।

বৈদ্যুতিক বাইক দুইটির মূল্য যথাক্রমে ১ লাখ ১৯ হাজার ৯০০ টাকা এবং ২ লাখ ১৯ হাজার ৯০০ টাকা। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ক্রেতারা এ০১ এবং সি০৩ ক্রয়ে নগদ ২০ হাজার টাকা মূল্যছাড় পাবেন। এছাড়াও প্রদর্শনী কেন্দ্র উদ্বোধনের দিন ক্রেতারা এ০১ ক্রয়ে পাবেন হেডফোন এবং সি০৩ ক্রয়ে পাবেন স্মার্ট ওয়ার উপহার। বাইক দুইটির ব্যাটারিতে ১৮ মাসের বিক্রয়োত্তর সেবা এবং বাইকের অন্যান্য পার্টসের ক্ষেত্রে ১ বছরের বিক্রয়োত্তর সেবা মিলবে। মাস শেষে র‌্যাফেল ড্রতে ১০ হাজার, ৭ হাজার ও ৫ হাজার টাকা করে ক্যাশব্যাক পাওয়ার সুযোগ রয়েছে। ডিসেম্বরে অনুষ্ঠিত গ্র্যান্ড র‌্যাফেল ড্রতে ক্রেতারা একটি ই-বাইক বিনামূল্যে পেতে পারেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *