প্রকল্পে গতি আনতে নজরদারি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মত সরকার গঠনের পর এটাই ছিল প্রথম একনেক সভা।

ঢাকা, ২২ জানুয়ারী ২০১৯ (লিগ্যালভয়েস ডেস্ক) : মঙ্গলবার সকালে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন তিনি।

সভার শুরুতে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, “আমি চাই, যে প্রকল্পগুলো আমরা গ্রহণ করেছি, সেগুলো দ্রুত বাস্তবায়ন শুরু করা এবং সেটা যেন যথাযথভাবে হয় সে ব্যাপারে নজরদারিও বাড়াতে হবে। যত বেশ নজরদারি বাড়ানো হবে কাজের তত বেশি গতি ও মান ভালো হবে।

বক্তব্যে শেখ হাসিনা তার সরকারের লক্ষ্য তুলে ধরে বলেন, “আমরা চাই আমাদের লক্ষ্যটা যেন অর্জন করতে পারি। এখন উন্নয়নশীল দেশ। আমাদের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ ভাগে উন্নীত করতে পেরেছি। এটা ধরে রেখে আরো এগিয়ে যেতে হবে।

সেকথা মাথায় রেখেই আমাদের প্রকল্প বাছাই করা এবং প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন- এদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।”

প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন ও ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, “২০৪১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চাই। সেই কথাটা মাথায় রেখেই আমাদের সকল কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে।”

বর্তমান দারিদ্র্য হার ২১ শতাংশ থেকে আরও নামাতে এবং প্রবৃদ্ধি আরও বাড়াতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনা বলেন, “যে গুরুদায়িত্ব জনগণ আমাদের দিয়েছে, জনগণের যে আস্থা ও বিশ্বাস, তাদের সেই বিশ্বাসের মর্যাদা যেমন আমাদের দিতে হবে, তেমনি তাদের জীবনমান যেন উন্নত হয় বিশেষ করে একেবারে তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের ভাগ্য যেন পরিবর্তন হয় সেদিকে লক্ষ্য রেখেই কাজ করতে হবে।”

প্রধানমন্ত্রীর গত সরকারের সময় বিভিন্ন প্রকল্প গ্রহণ, পাস করা ও সফলভাবে বাস্তবায়ন করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।