চারটি জেলায় বিআরটিএ অফিসে দুদকের অভিযান


ঢাকা, স্টাফ রিপোর্টার লিগ্যালভয়েস নিউজ : চারটি জেলায় বিআরটিএ অফিসে দুদকের অভিযান:অনিয়ম উদঘাটন এবং দালাল গ্রেফতার দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর অভিযোগ কেন্দ্র ১০৬-এ দেশের বিভিন্ন জেলার বিআরটিএ কার্যালয়ে যানবাহনের রেজিস্ট্রেশন সনদ, ফিটনেস সনদ ও ড্রাইভিং লাইসেন্স প্রদানে অনিয়ম ও ঘুষ লেনদেনের অভিযোগ আসলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)-এরইকুরিয়া, খুলনা, সিলেট, পাবনা কার্যালয়ে আজ দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ৪ টি টিম একযোগে আকস্মিক অভিযান পরিচালনা করে। দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে এসব অভিযান পরিচালনা করা হয়। দুদকের সহকারী পরিচালক জাহিদ কালাম ও উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহাজাহান মিরাজের সমন্বয়ে পুলিশসহ ছয় সদস্যের একটি টিম বিআরটিএ ইকুরিয়া কার্যালয়ে অভিযান পরিচালনা করে ও যানবাহনের রেজিস্ট্রেশন সনদ, ফিটনেস সনদ ও ড্রাইভিং লাইসেন্স প্রদানের প্রতিটি ধাপে বিপুলপরিমাণ অনিয়মের প্রমাণ পায়। দুদকের উপস্থিতি টের পেয়ে সেখানে অবস্থানরত দালালরা পালিয়ে গেলেও দুদক টিম টাকাসহ হাতেনাতে একদালালকে আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে বিআরটিএর ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে উক্ত দালালকে ৮ হাজার টাকা জরিমানা এবং ১৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়।

দুদকের অপর তিনটি টিম পাবনা, খুলনা ও সিলেট অফিসে একযোগে অভিযান চালায়। পাবনা বিআরটিএ অফিসে কোন কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিত পাওয়া যায় নি। খুলনা ও সিলেট কার্যালয়ে দুদকটিম বিশৃঙ্খলা ও অনিয়মের চিত্র উৎঘাটন করে। অপরদিকে যানবাহন রেজিস্ট্রেশন এবং লাইসেন্স পাওয়ার জন্য সেবা গ্রহীতাদের দীর্ঘ লাইন থাকলেও অর্থ লেনদেনের মাধ্যমে লাইন ভঙ্গ করে দ্রুত সেবা নেওয়া এবং ফিটনেস চেক না করে গাড়ির ফিটনেস সনদ প্রদান করার চিত্র পরিলক্ষিত হয়। এ সময় দুদকের হস্তক্ষেপে তাৎক্ষনিক ভাবে সুশৃংখল পরিবেশে গাড়ির ফিটনেস প্রদান নিশ্চিত করা হয়। দুদকের পক্ষ থেকে উপস্থিত জনসাধারণকে কোন ধরনের ঘুষ লেনদেন ব্যতীত সেবা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়
এবং কোন রকম দুর্নীতি হয়রানির শিকার হলে তাৎক্ষণিক ভাবে দুদক হটলাইন ১০৬-এ জানানোর অনুরোধ করা হয়।

এ অভিযান সম্পর্কে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন “বিআরটিএ-র শৃঙ্খলা ফিরে না আসলে দুদক সরাসরি দুর্নীতি ও অনিয়মের জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।


শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *