প্রকাশিত হলো দু’টি পপ আপ বই

ঢাকা, লিগ্যালভয়েস ডেস্ক : ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে আজ অনুষ্ঠিত হলো দেশের অন্যতম শিশুতোষ গ্রুপ প্রকাশনা সংস্থা প্রগতি পাবলিশার্সের প্রকাশনা জগতে দেড় যুগ পূর্তি আর প্রখ্যাত কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের দুটি পপ আপ বইয়ের প্রকাশনা উৎসব।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রগতি পাবলিশার্সের স্বত্ত্বাধিকারী আসরার মাসুদ। তিনি জানান, আজ থেকে আঠারো বছর আগে ২০০১ সালে প্রগতি প্রতিষ্ঠার কথা। কিভাবে তারা বইয়ের আকৃতিতে পরিবর্তন এনে, কচ্ছপ, বাঘ, ব্যাঙ, মাছ, রেলগাড়ি, এমনকি প্রশ্নবোধক চিহ্নের আকৃতিতে বই তেরি করে শিশুদেরকে আবারও বইমুখি করে তোলেন সেই কথা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রখ্যাত কার্টুনিস্ট আহসান হাবীব। প্রগতি পাবলিশার্সের সূচনা গড়ব থেকেই এর প্রতিটা কর্মকান্ডের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত আছেন আহসান হাবীব। তিনি বলেন, কিভাবে প্রতিবার নিজেদেরই উঁচু করে দেয়া মানদ-কে অতিক্রম করতে প্রগতি গত আঠারো বছর ধরে তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। একের পর এক ডাইকাট বই প্রকাশ করেছে, ফ্লিপ বই প্রকাশ করেছে, দেশের প্রথম গ্রাফিক্স নোভেল সূর্যের দিন প্রকাশ করেছে। তারা হাইপার কমিকসের মত বই করেছে, তবে সবচেয়ে যে বড় কাজটা তারা করেছে তা হলো ২০০৫ সালে প্রথমবারের মত দেশে পপ আপ তৈরি করেছে।
প্রকাশনা উৎসবে প্রকাশিত বই দু’টি হলো ‘পপ আপ বইট্ইি সেই্ বই’ এবং ‘কোগ্রামের মধুপন্ডিত’।