শীর্ষে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে ঢাকা ও রংপুর

চট্রোগ্রম, লিগ্যালভয়েস নিউজ : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে চলতি আসরের পয়েন্ট তালিকার শীর্ষে ওঠার লড়াইয়ে আজ সন্ধ্যায় মুখোমুখি হচ্ছে ঢাকা ডায়নামাইটস ও বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। টুর্নামেন্টের ৩৪তম ম্যাচে মুখোমুখি হবে গেল আসরের এইে দুই ফাইনালিস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে কালকের দিনের দ্বিতীয় ম্যাচটি। একই ভেন্যুতে দিনের প্রথম ম্যাচে দুপুর ১টা ৩০ মিনিটে লড়বে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও খুলনা টাইটান্স।
৯ খেলায় ৬ জয় ও ৩ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে চিটাগং ভাইকিংস। ৮ ম্যাচে ৫ জয় ও ৩ হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে ঢাকা। ৯ খেলায় ৫ জয় ও ৪ হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে রংপুর। এই অবস্থায় লড়বে ঢাকা ও রংপুর। এ ম্যাচের বিজয়ী দল চিটাগংকে হটিয়ে পয়েন্ট তালিকার শীর্ষ স্থান দখলে নেবে।
তবে কাজটি বেশ কঠিনই হবে ঢাকা ও রংপুরের জন্য। কারণ খেলাটির তিন বিভাগে বেশ শক্তিশালী দু’দলই। প্রথম পর্বের ম্যাচেও সেটির প্রমাণ দেয় তারা। ঐ ম্যাচটি মাত্র ২ রানে জিতেছিলো ঢাকা।
টুর্নামেন্টের শুরুটাও দুদান্ত ছিলো ঢাকার। প্রথম চার ম্যাচের সবক’টিতেই জিতেছিলো তারা। তবে সিলেটে নিজেদের প্রথম ম্যাচেই হেরে বসে সাকিবের দল। উড়তে থাকা ঢাকাকে মাটিতে নামিয়ে আনে রাজশাহী কিংস। এরপর আরও তিন ম্যাচে অংশ নিয়ে মাত্র ১টিতে জয় পায় ঢাকা। তাই হারের বৃত্তে থাকা ঢাকার জন্য রংপুরের বিপক্ষে ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ।
রংপুরের জন্য ঢাকার বিপক্ষে ম্যাচটিও সমান গুরুত্বপূর্ণ। তবে রংপুরের বর্তমান ফর্মটা দুর্দান্ত। নিজেদের শেষ তিন ম্যাচে দাপট দেখিয়ে জিতেছে মাশরাফির দল। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সকে পেয়ে বদলে গেছে রংপুরের চেহারা।
শেষ তিন ম্যাচের প্রথম দু’টিতে ১৮০-র উপর রান তাড়া করে ম্যাচ জিতেছে রংপুর। তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ও দক্ষিণ আফ্রিকার রিলি রুশোর জোড়া সেঞ্চুরিতে ৪ উইকেটে ২৩৯ রানের বড় সংগ্রহ পায় রংপুর। হেলস ৪৮ বলে ১০০ ও রৌসু ৫১ বলে অপরাজিত ১০০ রান করেন। জবাবে ৮ উইকেটে ১৬৭ রান করতে পারে পয়েন্ট টেবিলের শীর্ষ দল চিটাগং ভাইকিংস। ফলে ৭২ রানে ম্যাচ জিতে রংপুর।
বিপিএলের এবারের আসরে রংপুরের জার্সি গায়ে ইতোমধ্যে তিনটি ম্যাচ খেলেছেন ডি ভিলিয়ার্স। কিন্তু সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ৩৪, ৪১ ও ১ রান করেন ডি ভিলিয়ার্স। তাই ডি ভিলিয়ার্সের বিধ্বংসী ব্যাটিং দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট প্রেমিরা।
দিনের প্রথম ম্যাচটি কুমিল্লার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কারন ৮ খেলায় ৫ জয় ও ৩ হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে কুমিল্লা। ১০ ম্যাচে ২ জয় ও ৮ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে খুলনা। ইতোমধ্যে এবারের আসরের লিগ পর্ব থেকে নিজেদের বিদায় নিশ্চিত করে ফেলেছে খুলনা। তবে পরের রাউন্ডে যাবার দৌঁড়ে বেশ ভালোভাবেই রয়েছে কুমিল্লা। তাই পরের রাউন্ডে যাবার পথে আরও এক ধাপ এগোতে খুলনার বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না কুমিল্লা। এই টুর্নামেন্টের প্রথম পর্বে খুলনাকে ৩ উইকেটে হারিয়েছিলো কুমিল্লা।