বিবিএস ক্যাবলসে মার্জিন ঋণ বন্ধ

পুঁজিবাজারে নতুন তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস ক্যাবলস এ ক্যাটিগরিতে উঠেছে।

একারণে বৃহস্পতিবার থেকে ৩০ কার্যদিবস এই শেয়ার কেনায় মার্জিন ঋণ সুবিধা বন্ধ থাকবে বলে বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেওয়ায় কোম্পানিটির ক্যাটিগরি উন্নয়ন হয়েছে।
বিবিএস ক্যাবলস বৃহস্পতিবার থেকে ‘এ’ ক্যাটিগরিতে লেনদেনে আসছে পুঁজিবাজারে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিধি অনুযায়ী, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো সিকিউরিটির ক্যাটিগরি পরিবর্তনের ক্ষেত্রে পরিবর্তিত ক্যাটিগরিতে উক্ত সিকিউরিটি কেনার জন্য প্রথম ৩০ দিন মার্জিন ঋণ দেওয়া যায় না।

গত ১৩ এপ্রিল বিএসইসি বিবিএস ক্যাবলসের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দেওয়ার পর ৩১ জুলাই থেকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেনে আসে কোম্পানিটি।

ওই দিন ডিএসইতে শেয়ারটির লেনদেন ৯০ টাকা ৩০ পয়সা দিয়ে শুরু হয়, যা বেড়ে বুধবার সর্বশেষ ১০২ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়।

বিবিএস ক্যাবলসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ১২০ কোটি টাকা এবং রিজার্ভ ৬৮ কোটি ৭১ লাখ টাকা।

কোম্পানিটির মোট ১২ কোটি শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৩৩ দশমিক ৬০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৫ দশমিক ৮৮ শতাংশ, বিদেশি দশমিক ১৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪০ দশমিক ৩৭ শতাংশ শেয়ার।