টি২০ সিরিজ হারল কোহলিবিহীন ভারত

হারের স্বাদ প্রায় ভুলতে বসেছিল ভারত। অবশেষে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সেই হারের স্বাদ পেল বিরাট কোহলিবিহীন ভারত। রোববার হ্যামিল্টনে সিরিজ নির্ধারণী ম্যাচে শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াইয়ে সফরকারীদের ৪ রানে হারিয়েছে স্বাগতিক কিউইরা। এ জয়ের সুবাদে তিন ম্যাচ টি২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতল নিউজিল্যান্ড। এ সফরেই ওয়ানডে সিরিজে স্বাগতিকদের ৪-১ ব্যবধানে হারায় ভারত।

রোববার ২১৩ রানের টার্গেটের সামনে শেষ ওভারে ভারতের প্রয়োজন পড়ে ১৬ রান। টিম সাউদির করা এ ওভার থেকে ১১ রান করতে সমর্থ হন ক্রুনাল পান্ডিয়া ও দিনেশ কার্তিক। প্রথম বল থেকে ২ রান নেন কার্তিক। পরের দুটো বলই ডট। জয়ের জন্য শেষ তিন বলে দরকার পড়ে ১৪ রান। চতুর্থ বলে এক রান নেন কার্তিক। উইকেটে আসেন ক্রুনাল। তিনি সিঙ্গেল নিলে স্ট্রাইক পান ক্রুনাল। পরের বলটি ওয়াইড। ওভারের শেষ বলে ছক্কা মারেন কার্তিক। তার এ বিলম্বে মারা ছক্কা শুধু ব্যবধানই কমিয়েছে হারের।

ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ঝড় তোলেন দুই কিউই ওপেনার কলিন মুনরো ও টিম সেইফার্ট। উদ্বোধনী জুটিতে মাত্র ৭.৪ ওভারেই ৮০ রান যোগ করেন দুজন। ২৫ বলের ইনিংসে ৪৩ রান করেন সেইফার্ট। উইকেট পতনেও ঝড় থামাননি মুনরো। তার ৭২ রান আসে ৪০ বলের কনকর্ডে চড়ে। এরপর রানউৎসবে যোগ দেন কেন উইলয়ামস (২১ বলে ২৭), কলিন গ্রান্ডহোম (১৬ বলে ৩০) ও ড্যারিল মিচেল (১১ বলে ১৯*)।

বড় স্কোর টপকানোর চ্যালেঞ্জে শুরতেই হোঁচট খায় ভারত। বিদায় নেন শিখর ধাওয়ান (৫)। দ্বিতীয় উইকেটে ৪৬ বলে ৭৫ রান তুলে নিয়ে দলকে লড়াইয়ে রাখেন রোহিত শর্মা ও বিজয় শংকর। ২৮ বলে ৪৩ রান করে বিদায় নেন শংকর। উইকেটে এসেই বোলারদের ওপর চড়াও হন ঋষভ পান্ত। ১২ বলের ইনিংসে আউট হন ২৮ রানে। প্রান্ত আগলে রাখা রোহিত বিদায় নেন ৩৮ রানে। পর পরই বিদায় নেন হার্দিক পান্ডিয়া (২১)। থিতু হওয়ার আগেই বিদায় নেন মহেন্দ্র ধোনিও (২)। ভারতের স্কোরবোর্ডে তখন ১৪৫/৬।

এ পর্যায়ে মনে হচ্ছিল বড় ব্যবধানেই হারতে যাচ্ছে ভারত। কিন্তু ম্যাচ জমিয়ে তোলেন ক্রুনাল ও কার্তিক। ম্যাচ নিয়ে যান শেষ ওভারে। কিন্তু সাউদির সঙ্গে শেষ ওভারের লড়াইয়ে জিততে পারেননি এ দুজন। অবিচ্ছিন্ন ৩৪ বলের জুটিতে ৫৩ রান সংগ্রহ করেন দুজনে। ১৬ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন কার্তিক। হার্দিক অগ্রজ ক্রুনালের হার না মানা ২৬ রানের ইনিংসটি মাত্র ১২ বলে গড়া। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড: ২১২/৪ (সেইফার্ট ৪৩, মুনরো ৭২, উইলিয়ামসন ২৭, গ্রান্ডহোম ৩০, কুলদীপ ২/২৬),
ভারত: ২০৮/৬ (শংকর ৪৩, রোহিত ৩৮, পান্ত ২৮, ক্রুনাল ২৬*, স্যান্টনার ২/৩২, মিচেল ২/২৭)
ফল: নিউজিল্যান্ড চার রানে জয়ী।
সিরিজ ফল: ২-১ ব্যবধানে নিউজিল্যান্ডের সিরিজ জয়।
ম্যাচ সেরা: কলিন মুনরো।
সিরিজ সেরা: টিম সেইফার্ট