গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭৭ টাকা ৮৬ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩১ মার্চ বেলা ১১টায় রাজধানীর পুরাতন বিমানবন্দর রোডে অবস্থিত ট্রাস্ট মিলনায়তনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মার্চ।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর দুই দশমিক ৮০ শতাংশ বা এক টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ৬২ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫৯ টাকা ৫০ পয়সা। দিনজুড়ে ৪২ হাজার ৭১১টি শেয়ার মোট ৯৫ বার হাতবদল হয়, যার বাজারদর ২৫ লাখ ৭৫ হাজার টাকা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৫১ টাকা থেকে ৬২ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে।

এর আগে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা তার আগের বছরের সমান। আলোচিত সময়ে কোম্পানিটি ইপিএস করেছে তিন টাকা ৫৯ পয়সা ও এনএভি ৮৩ টাকা ২৯ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৪৬ পয়সা ও ৭৩ টাকা ৬২ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২৮ কোটি ৯৬ লাখ ৫০ হাজার টাকা, যা আগের বছর ছিল ২৭ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা।

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮০ কোটি ৬৯ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৫৭১ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটির মোট আট কোটি ছয় লাখ ৯১ হাজার ১৮৭টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের ৪৮ দশমিক ৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ১৩ দশমিক ৭৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ২৯ দশমিক ৯২ শতাংশ শেয়ার রয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *