অপরাধ দমনে কার্যকর তদন্ত ও প্রসিকিউসনের প্রয়োজন : রবার্ট লকারি

ঢাকা, লিগ্যাল ডেস্ক : তদন্তকারী কর্মকর্তা, প্রসিকিউটর এবং বিচারক অপরাধ দমনে নিবিড়ভাবে সম্পৃক্ত। আর অপরাধ দমনে কার্যকর তদন্ত ও প্রসিকিউসনের প্রয়োজন বলে জানিয়েছেন ইউ.এস. ন্যাশনাল সেন্টার ফর স্টেট অব কোর্টস (স্ট্রেংথেনিং অফ ল’ প্রোগ্রাম) এর টেকনিক্যাল ডিরেক্টর রবার্ট লকারি।

রাজধানীর সেগুন বাগিচাস্থ দুদক প্রধান কার্যালয়ে ইউ.এস. ন্যাশনাল সেন্টার ফর স্টেট অব কোর্টস (স্ট্রেংথেনিং অফ ল’ প্রোগ্রাম) এর টেকনিক্যাল ডিরেক্টর রবার্ট লকারির নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল আজ দুদক চেয়ারম্যানের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে তিনি এ কথা বলেন।

প্রতিনিধি দলের সদস্যরা দুদক চেয়ারম্যানকে জানান, তদন্ত এবং প্রসিকিউসন বিচারের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। তদন্তকারীরা যে সব সাক্ষ্য প্রমাণাদি সংগ্রহ করবেন, এর সাক্ষ্যমাণ বিবেচনা করে বিশ্লেণ করবেন প্রসিকিউটররা।

এসময় দুদক চেয়ারম্যান বলেন, কমিশনের তদন্ত ও প্রসিকিউসনের সক্ষমতা হয়তো এখনও কাক্সিক্ষত পর্যায়ে পৌঁছাতে পারেনি। তবে দেশ-বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে তদন্তকারী কর্মকর্তা ও প্রসিকিউটরদের সক্ষমতা আরো বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে। দুদকের স্থায়ী প্রসিকিউটর নেই জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, শুধু দুদক নয় সরকারের কোনো স্থায়ী প্রসিকিউটর নেই। তিনি বলেন, তারপরও দুদক প্রসিকিউটরদের কার্যক্রম মনিটরিংয়ের জন্য কমিশন অনুমোদিত নীতিমালার আলোকে ব্যবস্থা নিচ্ছে।

দুদক চেয়ারম্যান বাংলাদেশের মানিলন্ডারিং প্রতিরোধে তদন্তকারী কর্মকর্তা, প্রসিকিউটের এবং সংশ্লিষ্ট বিচারকদের প্রশিক্ষণের আহ্বান জানিয়ে প্রতিনিধি দলের উদ্দেশ্যে বলেন, শুধু আমেরিকায় গিয়ে প্রশিক্ষণ নিতে হবে তা নয়, বরং আপনারা আপনাদের এসব ক্ষেত্রে দক্ষ ব্যক্তিদের বাংলাদেশে এনে সংশ্ল্ষ্টি কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারেন।

চেয়ারম্যান বলেন, ছোট ছোট দুর্নীতি যা অঙ্কুরেই বিনাশ করা গেলে, বড় বড় দুর্নীতির পথ সঙ্কুচিত হয়ে আসে। তা না হলে এই ছোট ছোট দুর্নীতি একসময় দুর্নীতির মহিরুহে পরিণত হয়, যা সমাজকে বিপন্ন করে ফেলে এবং তা উপরে ফেলাও দুরুহ।


অর্থপাচার সংক্রান্ত এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, মানিলন্ডারিংয়ের মাধ্যমে শুধু সন্ত্রাসে অর্থায়ন হয় না, বরং দেশের ক্যাপিটাল ফ্লাইংও হচ্ছে, যা দেশের অর্থনৈতিক বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
দুদকের মহাপরিচালক (লিগ্যাল) মো. মঈদুল ইসলামসহ দুদকের উর্দ্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *