মোবাইল ফিন্যান্সিংয়ে আমরা পৃথিবীকে চমকে দেয়ার অবস্থানে আছি : মোস্তাফা জব্বার

লিগ্যাল ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশের মোবাইল ফিন্যান্সিং সারা বিশ্বকে চমকে দেয়ার অবস্থানে পৌঁছেছে।

মন্ত্রি বলেন ‘এই সার্ভিসের আওতায় প্রতিদিন গড়ে প্রায় এক হাজার ২৪ কোটি টাকা লেনদেন হচ্ছে। এতে এক টুকরো কাগজেরও দরকার হয় না। এটাই হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি ডিজিটাল বাংলাদেশের সুফল।’

মোস্তাফা জব্বার শনিবার রাতে ঢাকায় এক হোটেলে ডাক অধিদপ্তরের আর্থিক সেবাদান প্রতিষ্ঠান ‘নগদ’ এর কেওয়াইসি নিবন্ধন প্রক্রিয়ার উদ্বোধন অন্ষ্ঠুানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, মুক্তবাজার অর্থনীতির গতির জন্য প্রতিযোগিতা দরকার। মোবাইল ফিন্যান্সিং মার্কেটে ডাক অধিদপ্তরের ‘নগদ’ গতি সঞ্চার করবে।
দেশের সার্বিক অগ্রগতির বিভিন্ন সূচক তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লব মিস করেও চতুর্থ শিল্প বিপ্লবের পথে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ প্রযুক্তিতে পিছিয়ে পড়ার জায়গা অতিক্রম করেছে।
মোস্তফা জব্বার বলেন, যে সমস্ত দেশ প্রথম তিনটি শিল্প বিপ্লব করেছে তারাও এখন বাংলাদেশের দিকে নজর রাখছে। ডিজিটাল বাংলাদেশ অনুকরণ করছে। প্রযুক্তির লেটেস্ট ভার্সন ফাইভজি পৃথিবীকে নতুন করে ভাবিয়ে তুলছে।

তিনি বলেন, গত জুলাই মাসে ফাইভ জির পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে আমরা সম্পন্ন করেছি। প্রযুক্তির রূপান্তরের সঙ্গে বাংলাদেশের মানুষ নিজেদের খাপ খাওয়াতে পারলে পৃথিবীর শ্রেষ্ঠ দেশ হিসেবে কেউ বাংলাদেশকে ঠেকাতে পারবে না।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস , ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল এবং ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানবির এ মিশুক অনুষ্ঠানে বক্তৃতা করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *