ব্যাটসম্যানদের জ্বলে উঠতে আহ্বান ল্যাঙ্গারের

ব্রিজবেন, লিগ্যালভয়েস টোয়েন্টফোর ডটকম/এএফপি, : অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গারের মতে ভারতের কাছে পরাজিত হওয়ার পর আগামীকাল শ্রীলংকার বিপক্ষে শুরু হওয়া সিরিজে ঘুরে দাঁড়াতে হলে সিনিয়র ব্যাটসম্যান উসমান খাজাকে অবশ্যই ভাল সূচনা এনে দিতে হবে, সেঞ্চুরি করতে হবে।
নিজ মাঠে প্রথমবার ভারতের কাছে সিরিজ হারার পর শ্রীলংকা সিরিজের দল থেকে এ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকম্ব এবং মার্শ ভ্রাতাদ্বয় শন ও মিচেলকে বাদ দিয়েছে অস্ট্রেলিয়া। তবে দলে জায়গা অক্ষুন্ন রেখেছেন খাজা এবং তিন নম্বরে তার জ্বলে ওঠা দেখতে চান ল্যাঙ্গার।
চলতি গ্রীষ্মে টেস্ট ও ওয়ানডে ফর্মেটে সর্বোচ্চ ৭২ রানের ইনিংস খেলা খাজা সম্পর্কে এসইএন রেডিওকে ল্যাঙ্গার বলেন, ‘ব্রিজবেনে এলান বোর্ডার মাঠে গতকাল নেটে অনুশীলনকালে তার সঙ্গে মূলত আমার বেশ চড়া গলায় কথা হয়েছে।’
‘হতাশ করছে বলে সে স্বীকার করেছে।’
‘তবে এখন সে বেশ ভাল অবস্থায় আছে বলে মনে হচ্ছে। নিজ ক্যারিয়ারে সে এখন সেরা শারীরিক অবস্থায় আছে, কঠোর অনুশীলন করছে, ভাল খেলছে। তবে টেস্ট ক্রিকেটে মাঝে-মাঝে এটা হতে পারে।
‘আমাদের প্রয়োজন তার জ্বলে ওঠা। সে খুব ভাল করেই জানে দলে সবচেয়ে সিনিয়র খেলোয়াড় সে। তার নিজের এবং আমাদের জন্য প্রয়োজন তার কিছু ভাল ইনিংস খেলা এবং দলের জন্য সেঞ্চুরি পাওয়া।’
সফরকারী শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। আগামীকাল (বৃহস্পতিবার) গাব্বাতে দ্বিা-রাত্রির টেস্ট দিয়ে শুরু হবে এ সিরিজ। তবে টেস্ট র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে থাকা লংকানদের বিপক্ষে ভাল করার জন্য বেশ চাপে আছে সিনিয়র ব্যাটসম্যানরা।
গত বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরের পর প্রথমবার দলে ডাক পেয়েছে ফর্মে থাকা জো বার্নস। টেস্ট সিরিজে যথেষ্ট ভাল করে দলে জায়গা ধরে রাখা তনুষ তুর্কি মার্কাস হ্যারিসের সঙ্গে ওপেনিং জুটিতে মাঠে নামতে পারেন বার্নস।
তবে ঘরোয়া শে ফিল্ড শিল্ডে ভাল করতে না পারা সত্ত্বেও আরেকবার সুযোগ পাওয়া ম্যাট রেনশর সাথে তাদেরকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।
বিস্ময়করভাবে এ সিরিজের দলে জায়গা পেয়েছে তরুণ ব্যাটার উইল পুকোভস্কি এবং প্রথম ম্যাচেই তার অভিষেক ঘটতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
সেরা একাদশ ২০ বছর বয়সী পুকোভস্কি থাকবেন কিনা সে বিষয়ে কিছু আগেই জানাতে রাজি নন ল্যাঙ্গার। তবে বলেন বৃহস্পতিবার নেটে তার অনুশীলন দেখেছে এবং ‘তাকে খুব ভাল খেলোয়াড় মনে হয়েছে।’
‘সব সময়ই এ ধরনের বিবেচনা থাকে (পুকোভস্কি টেস্ট ক্রিকেটের জন্য প্রস্তুত).. সম্ভবত দায়িত্ব পালনের সবচেয়ে কঠিন অংশ দল নির্বাচন করা। সে খুবই ভাল একজন তরুণ খেলোয়াড়। সে খেলুক কিংবা না খেলুক এই মুহুর্তে এটা শেখার জন্য তার এক বড় অভিজ্ঞতা।’
ভারতের বিপক্ষে সিরিজ হারলেও মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড এবং প্যাট কামিন্সকে নিয়ে গড়া পেস আক্রমণের ওপরই আস্থা রেখেছেন। এছাড়া অন্তর্ভুক্ত করা হয়েছে পিটার সিডলকে।
তবে পিঠ ইনজুরির কারণে হ্যাজেলউড ভারত সিরিজ মিস করায় দ্বার খুলেছে ঝাই রিচার্ডসনের। যিনি ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভাল করেছেন।
দীর্ঘ ৭০ বছর পর অস্ট্রেলিযার মাটিতে টেস্ট সিরিজ সজয় করেছে ভারত এবং বিরাট কোহলির দলের অর্জন থেকে আশাবাদী শ্রীলংকা দল।
শ্রীলংকা বোলিং কোচ রমেশ রতœায়েকে সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি ভারত দরজা খুলে দিয়েছে।’
‘ভারতীয়রা ব্যাটিং, বোলিং, ফিল্ডিং শক্তিশালী তিন বিভাগ নিয়ে এখানে এসেছিল এবং দেখিয়েছে যেখানেই যাক সেটাই তাদের জন্য নিজ মাঠ।’
‘আমি মনে করি ভারতের কাছ থেকে আমরা এ শিক্ষা নিতে পারি এবং এবং সামনে এগিয়ে যেতে পারি।’