আমদানি নির্ভর না থেকে দেশেই চশমা তৈরি করতে হবে : বাণিজ্যমন্ত্রী

ঢাকা, লিগ্যালভয়েস ডেস্ক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চশমা একটি জরুরি পণ্য। এর চাহিদাও প্রচুর। তাই আমদানি নির্ভর না থেকে দেশেই চশমা তৈরি করতে হবে। আজ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ (আইডিইবি) এ বাংলাদেশ চশমা শিল্প ও বণিক সমিতি আয়োজিত ‘বাংলা অফটিকা-২০১৯’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ চশমা শিল্প ও বণিক সমিতির সভাপতি মো. সানাউল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই’র সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম, বাংলাদেশ চশমা শিল্প ও বণিক সমিতির সাবেক সভাপতি ও ফেয়ার কমিটির চেয়ারম্যান মো. ফজলুল হক জুয়েল, ভারতের লেন্স টেক অপটিক্যাল লিমিডেটের পরিচালক নোবিন গাইরোলা, সমিতির সিনিয়র সহ-সভাপতি শেখ নূরুল ইসলাম। টিপু মুনশি বলেন, বাংলাদেশ উন্নত বিশ্বে তৈরি পোশাক রপ্তানি করে সুনাম অর্জন করেছে। উদ্যোগ নিলে চশমা উৎপাদন করা কোনো কঠিন কাজ হবে না। প্রয়োজনে কাঁচামাল আমদানি করে দেশেই চশমা উৎপাদন করতে হবে। আমাদের অনেক দক্ষ জনশক্তি রয়েছে। এজন্য প্রয়োজনীয় সহযোগিতা দিবে সরকার উল্লেখ করে মন্ত্রী বলেন, সবাই মিলে দেশকে এগিয়ে নিতে হবে। বর্তমান সরকার ব্যবসা বান্ধব সরকার। এর সুযোগ নিলে চশমা ব্যবসায়ীরাও দৃশ্যমান উন্নতি দেখতে পাবেন চশমা উৎপাদনে।
এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সচিবালয়ে মন্ত্রীর কার্যালয়ে আশুলিয়ায় নিহত তৈরি পোশাক শ্রমিক সুমনের পরিবারকে এক লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করেছেন। নিহত সুমনের স্ত্রী তানিয়া এবং বাবা আমীর আলীকে এ অনুদানের টাকা হস্তান্তর করেন। এ সময় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলামসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।