বেরোবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেফতার ২

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুই শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। গত রোববার তাদের আটক করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন রূপক দেবনাথ ও রকিব হাসান। এর মধ্যে রূপকের বিরুদ্ধে গতকাল এবং রকিবের বিরুদ্ধে রোববার রাতে তাজহাট থানায় মামলা করা হয়।

প্রশাসন সূত্র জানায়, চলতি শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রথম অপেক্ষমাণ তালিকার শিক্ষার্থীদের সাক্ষাত্কার নেয়ার সময় গত রোববার বিজ্ঞান অনুষদে সাক্ষাত্কার দিতে আসা রূপক দেবনাথের হাতের লেখার সঙ্গে পরীক্ষার খাতার কোনো মিল না থাকায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তার পরিবর্তে অন্য কেউ পরীক্ষায় অংশ নিয়েছিল। তাই ওই পরীক্ষার্থীর সাক্ষাত্কার বাতিল করে তাকে রোববার বিকালে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। অন্যদিকে পরীক্ষার্থী রকিব হাসান ‘এফ’ ইউনিটে সাক্ষাত্কার দিতে এলে তাকেও সন্দেহ করেন দায়িত্বরত শিক্ষকরা। পরে তার বিভিন্ন পরীক্ষায় অমিল পাওয়া যায়। এর পরও অপরাধ স্বীকার না করায় তাকে রোববার সন্ধ্যায় থানা হেফাজতে পাঠানো হয়। পরে বিষয়টির সুষ্ঠু তদন্তের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করে ছাত্রলীগ। তাদের দাবির পরিপ্রেক্ষিতে গতকাল ওই শিক্ষার্থীর জন্য বিশেষ বোর্ড গঠন করে আবার সাক্ষাত্কার নেয়া হয়। এতে তার ছবি, হাতের লেখা ও কথাবার্তা অসংলগ্ন হওয়ায় দুপুরে তার বিরুদ্ধে মামলা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. আবু কালাম মো. ফরিদ উল ইসলাম বলেন, অপেক্ষমাণ তালিকার সাক্ষাত্কার দিতে আসা দুই শিক্ষার্থীকে অনৈতিক পন্থা অবলম্বনের দায়ে আটক করা হয়। পরে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে থানায় সোপর্দ করা হয়েছে।