পুলিশ পদকে রেকর্ড সংখ্যক পুলিশ কর্মকর্তা

স্টাফ রিপোর্টার

বাংলাদেশ পুলিশের ইতিহাসে প্রথমবারের মতো রেকর্ডসংখ্যক পুলিশ কর্মকর্তা পদক পাচ্ছেন। বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন ৩৪৯ জন পুলিশ কর্মকর্তা। ২০১৮ সালে অপরাধ দমনে সাহসিকতা, সেবা ও কর্মদক্ষতার স্বীকৃতি হিসেবে তারা এসব পদকে ভূষিত হবেন। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-২ এর উপসচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ পুলিশ বাহিনীর ইতিহাসে এবারই প্রথম পুলিশ পদকের জন্য ৩৪৯ কর্মকর্তা ও সদস্য মনোনীত হয়েছেন।৬ গত বছর র্যাব ও পুলিশের সর্বোচ্চ ১৮২ জন এ পদক পেয়েছিলেন।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার উপহার হিসেবে কর্মকর্তাদের একটি বড় অংশই এবার পুলিশ পদকের জন্য মনোনীত হয়েছেন। এ তালিকায় রয়েছেন পুলিশের সব রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, ইউনিট প্রধান এবং ৬৪ জেলার পুলিশ সুপার। এ ছাড়া একই উপহার স্বারূপ র্যাবের সব ব্যাটালিয়নের অধিনায়করাও পুলিশ পদকের জন্য মনোনীত হয়েছেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০১৮ সালে নিজেদের পেশায় অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ৪০ জনকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৬২ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক প্রদানের জন্য মনোনীত করা হয়েছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণে প্রশংসনীয় অবদান রাখায় ১০৪ জনকে বিপিএম-সেবা এবং ১৪৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক পিপিএম-সেবা দেওয়া হচ্ছে।

পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা গতকাল বলেন, ‘অন্য বারের চেয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অপেক্ষাকৃত কম হতাহতের ঘটনার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। তা ছাড়া সহিংসতাও তুলনামূলক অনেক কম ছিল। এ কৃতিত্ব অবশ্যই পুলিশের। আর এ কাজের উপহার হিসেবে সব রেঞ্জ ডিআইজি, পুলিশ কমিশনার ও জেলা পুলিশ সুপারদের পদক দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি রাজারবাগ পুলিশ লাইনস মাঠে আয়োজিত অনুষ্ঠানে তাদের পদক পরিয়ে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’ এদিকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় দেশের সব জেলার পুলিশ সুপারকে ইতোমধ্যে প্রশংসাপত্র দিয়েছে পুলিশ সদর দপ্তর।