নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে ২৩ লাখ টাকা অতিরিক্ত অর্থ আদায় দুদকের অভিযান

নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে ২৩ লাখ টাকা অতিরিক্ত আদায় নার্সিং শিক্ষায় অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আওতাধীন “জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান”-এ অভিযান চালিয়েছে দুদক। নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, নিয়ানার -এ মাস্টার অব সায়েন্স ইন নার্সিং কোর্সে ভর্তি বাবদ শিক্ষার্থীদের নিকট হতে অতিরিক্ত ফি আদায় হচ্ছে, দুদক হটলাইনে (১০৬) এমন অভিযোগের ভিত্তিতে আজ (০৩/০২/২০১৯ ইং) দুদক মহাপরিচালক (প্রশাসন) মুহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে এ অভিযান চালানো হয়।

সহকারী পরিচালক শারিকা ইসলাম ও উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার এর সমন্বিত টিম উল্লিখিত প্রতিষ্ঠানে পেমেন্ট স্লিপ এবং ব্যাংক হিসাব পরীক্ষা করে। এছাড়াও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং শাখা হতে মাস্টার্স অবসায়েন্স ইন নার্সিং (এমএসএন) কোর্সেও ক্ষেত্রে ভর্তি, রেজিস্ট্রেশন ও অন্যান্য আনুষঙ্গিক ফি সংক্রান্ত রেকর্ডপত্র পরীক্ষাকরে। দুদক টিমের অভিযানে ধরা পড়ে, শিক্ষার্থীদের নিকট হতে গড়ে কমপক্ষে ২৯ হাজার টাকা হিসেবে মোট প্রায় ২৩ লক্ষ টাকা অতিরিক্ত আদায় করা হয়েছে, যা সম্পুর্ন নিয়মবহির্ভূত।

প্রতিষ্ঠানের পরিচালক অভিযোগের সত্যতা স্বীকার করেন এবং তদন্ত কমিটি গঠন পূর্বক আগামী এক মাসের মধ্যে অতিরিক্ত ফেরৎ প্রদানের অঙ্গীকার করেন।

এ অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট অভিযানের প্রধান সমন্বয়ক দুদক মহাপরিচালক(প্রশাসন) মুহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, নিয়ম বহির্ভূত অর্থ আদায় দুর্নীতির পর্যায়ে পড়ে। দুদক এ অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ করবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *