সকল চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠানকে কর্মপরিকল্পনা প্রণয়নের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রী’র

স্টাফ রিপোর্টার

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক দেশে চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় আরো নজর দিতে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ সকল চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান প্রধানগণকে কর্মপরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছেন।
আজ সচিবালয়ে এক মতবিনিময় সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশ দেন।
সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, বিসিপিএস সভাপতি ও বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়াসহ বিভিন্ন সংস্থার প্রধানগণ উপস্থিতি ছিলেন।
বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি), বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জন্স (বিসিপিএস), বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি), ন্যাশনাল ইনস্টিটিউট অব পপুলেশন, রিসার্চ এন্ড ট্রেনিং (নিপোর্ট), জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান(নিপসম), নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিল-এর প্রধানদের সাথে স্বাস্থ্যমন্ত্রীর এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্যখাতের ভাবমূর্তি উর্ধ্বে রাখতে স্বচ্ছতার সাথে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন ।
তিনি বলেন, জনগণের সেবার গুণগত মান আরো বাড়ানোর লক্ষ্যে কাজে গতিশীলতা আনতে হবে। পাশাপাশি পুরানো কৌশলের সাথে নতুন নতুন উদ্ভাবনের দিকে বিশেষ নজর দিতে হবে সকলকে। স্বাস্থ্যখাতে সেবা প্রাপ্তির সন্তুষ্টির কারণে সরকারের উপর সাধারণ মানুষের আস্থার জন্ম হয় বলে এসময় মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।
স্বাস্থ্যমন্ত্রী হাসপাতালগুলোতে নার্সদের কর্মবন্টন পূর্ণাঙ্গ আকারে প্রস্তুত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে সভায় জানতে চান। এসময় তিনি দ্রুত নার্সদের কর্মবণ্টন প্রস্তুত করে উপস্থাপনের জন্য নার্সিং অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন।
এর আগে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘জাতীয় মানসিক স্বাস্থ্য কর্মপরিকল্পনা’ বিষয়ক সভায় স্বাস্থ্যমন্ত্রী সভাপতিত্ব করেন।
অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন এই সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।