জাহালমের কারাভোগ দুঃখজনক ও অনভিপ্রেত : ড. হাছান মাহমুদ

ঢাকা : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘নির্দোষ হয়েও জাহালমকে যে তিন বছর কারাভোগ করতে হয়েছে, এ ঘটনা দুঃখজনক ও অনভিপ্রেত।
তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে আশা করি।’

মঙ্গলবার সচিবালয়ে টিভি নাটক পরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’ নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভার শুরুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।
‘দুদক সরকারের অধীন কোনো প্রতিষ্ঠান নয়, একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান’ উল্লেখ করে তিনি বলেন,‘ দুদক ইতোমধ্যে তাদের ভুল স্বীকার করেছে। একই সঙ্গে তারা (সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতি) বিষয়টি নিয়েও তদন্ত করছে। তদন্তের মাধ্যমে যারা দায়ী হিসেবে চিহ্নিত হবেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবেন।’

মতবিনিময়কালে মন্ত্রী টিভি সম্প্রচার প্রসঙ্গে বলেন, ‘২০০৬ সালের ক্যাবল টিভি আইনানুসারে ডাউনলিংক করে সম্প্রচারিত বিদেশি টিভি চ্যানেলে বিনা অনুমতিতে বিজ্ঞাপন প্রচার দন্ডনীয় অপরাধ। সেই সাথে বিদেশ থেকে দ্বিতীয় গ্রেডের কুশলী দিয়ে নিম্নমানের বিজ্ঞাপন তৈরি করে আনার হিড়িকও অনভিপ্রেত।’


ড. হাছান মাহমুদ এসময় টিভি নাটক পরিচালকদের উত্থাপিত বিভিন্ন দাবি সুবিবেচনার আশ্বাস দেন।
ডিরেক্টস গিল্ডের উপদেষ্টা সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সভাপতি সালাউদ্দিন লাভলু, সহ-সভাপতি কচি খন্দকার ও শহীদ রায়হান, সাধারণ সম্পাদক এস এ হক অলিক, যুগ্ম সাধারণ সম্পাদক হৃদি হক, অর্থ সম্পাদক সাজ্জাদ সনি, প্রচার সম্পাদক পিকলু চৌধুরী ও নির্বাহী সদস্যদের মধ্যে রাশেদা লাজুক, ফেরারী অমিত, মারুফ মিঠু, শেখ রুনা, সাজ্জাদ সুমন সভায় অংশ নেন।


অন্যদিকে, মঙ্গলবার বিকেলে বাংলাদেশ প্রেস কাউন্সিলের ‘সাংবাদিকতার নীতিমালা, নৈতিকতা ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ‘বস্তুনিষ্ঠ সাংবাদিকতা সমাজের তৃতীয় নয়ন খুলে দেয়, সমাজ ও রাষ্ট্রকে সঠিক পথে এগুতে সাহায্য করে’।
মন্ত্রী বলেন, ‘ভুল সংবাদে ক্ষতিগ্রস্ত হলে বা সংবাদ সংগ্রহ ও পরিবেশনে বাধাগ্রস্ত হলে-উভয়ক্ষেত্রেই প্রেস কাউন্সিলের সহায়তা নেয়া যায়। এজন্য প্রেস কাউন্সিলকে আরো শক্তিশালী করবে সরকার।’
কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো: মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে তথ্যসচিব আবদুল মালেক, প্রেস কাউন্সিল সচিব মো: শাহ আলম ও ডিইউজে সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী সভায় বক্তব্য রাখেন।