বাংলাদেশ সরকার বাণিজ্য ও বিনিয়োগের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে : টিপু মুনশী

ঢাকা : বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ সরকার দেশে বাণিজ্য ও বিনিয়োগের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। গ্রীস এ সুযোগ গ্রহণ করলে লাভবান হবে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি আজ বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত (ভারতের দিল্লী ভিত্তিক) গ্রীস রাষ্ট্রদূত পানোস কালোগেরোপৌলস-এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।


বাণিজ্যমন্ত্রী এসময় আরো বলেন, গ্রীসের সাথে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। গ্রীসে বাংলাদেশের তৈরী পোশাক, প্রক্রিয়া জাত খাদ্যপণ্য, জাহাজ, মাছ, পাদুকা, প্লাষ্টিক ও ফার্নিচার এর চাহিদা রয়েছে। এখন সীমিত আকারে রপ্তানি হচ্ছে।
বাংলাদেশ গ্রীসে রপ্তানি বৃদ্ধি করতে আগ্রহী উল্লেখ মন্ত্রী করে বলেন, রপ্তানি বৃদ্ধির ক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে তা দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, এ মুহূর্তে উভয় দেশের বাণিজ্য বেশি না হলেও সামনে প্রচুর সুযোগ রয়েছে। এ সুযোগকে আমরা কাজে লাগাতে চাই।


ঢাকায় নিযুক্ত গ্রীস রাষ্ট্রদূত বলেন, গ্রীস বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। ফুড প্রসেসিং ক্ষেত্রে গ্রীসের অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে, এ বিষয়ে যৌথ ভাবে কাজ করতে চায় গ্রীস। ফিস ফার্মিং এ গ্রীস খুবই আগ্রহী। আগামী সেপ্টেম্ববরে গ্রীসে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে ফিস ফার্মিং এর উপযুক্ত প্রতিনিধি দল প্রেরণ করতে পারে বাংলাদেশ। এতে করে উভয় দেশ উপকৃত হবে।
তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাবার প্রশংসা করে বলেন, গ্রীস বাংলাদেশের সাথে বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নে একত্রে কাজ করতে আগ্রহী।
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(রপ্তানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *