তিনটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামোগত নির্মাণ কাজ শুরু করার নির্দেশ: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, লিগ্যাল ডেস্ক : দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় ডিপিপি অনুমোদন সম্পন্ন করে নতুন তিনটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামোগত নির্মাণ কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এ লক্ষ্যে চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদেরকে প্রয়োজনীয় আনুষ্ঠানিক প্রক্রিয়াসত্বর সম্পন্ন করার নির্দেশদেন তিনি।

আজ সচিবালয়ে দেশের চারটি মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য ও প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্য মন্ত্রী নির্দেশ দেন। সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তিবড়–য়া, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. ইসমাইল খান, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা.মাসুম হাবিব, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আলমসহ মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় সমূহের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে চিকিৎসা শিক্ষার মান ঊর্দ্ধে রাখতে হলেনতুন তিন মেডিকেল বিশ^বিদ্যালয়ের পূর্ণাঙ্গ কার্যক্রম দ্রুত চালুকরা দরকার। তিনি উচ্চতর চিকিৎসা শিক্ষায় গবেষণা কাজকে গুরুত্ব সহকারে সম্পৃক্ত করার জন্য সব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রতি আহ্বান জানান।

সভায় নতুন তিন বিশ^বিদ্যালয়ের জমি অধিগ্রহণ, নির্মাণ, শিক্ষা কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে উপচার্যগণ স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন।

চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় জমি অধিগ্রহণ সম্পন্ন করে অস্থায়ী ভিত্তিতে দাপ্তরিক কার্যক্রমের পাশাপাশি একাডেমিক কাজও শুরু করেছে বলে সভায় জানানোহয়। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণ কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা হবে বলে সভায় জানানো হয়।