আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিএমপি’র কর্মূচি

ঢাকা, লিগ্যাল ডেস্ক : একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিভিন্ন নিরাপত্তমূলক কর্মসূচি নেয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সংস্থাসমূহের সুপারিশক্রমে এসব কর্মসূচি নেয়া হয়।
ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, আগামীকাল ২০ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণপূর্বক ফিরে না যাওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় বিশ্ববিদ্যালয়ের কার্ডধারী শিক্ষক, ছাত্র, কর্মচারী ব্যতিত কোন বহিরাগত প্রবেশ করতে পারবেন না।
আগামীকাল ২০ ফেব্রুয়ারি রাত ৮টা থেকে ২১ ফেব্রুয়ারি অপরাহ্ন পর্যন্ত বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশী, ফুলাররোড, বকশিবাজার, চানখারপুল, শহীদুল্লাহ হল, দোয়েল চত্ত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্ত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশন সমূহে রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন ব্যবস্থা কার্যকরি করা হবে।
আজ রাত ৮টা থেকে আগামীকাল সকাল ৬টা পর্যন্ত রাস্তায় আলপনা অংকনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের রাস্তা বন্ধ থাকবে। এসময় শিববাড়ী, জগন্নাথ হল ও রোমানা চত্ত্বর ক্রসিং গুলো হতে গাড়ি ডাইভারশন দেয়া হবে।
একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকবে।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং ভিআইপিদের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনের পরে সর্ব সাধারণ শ্রদ্ধা নিবেদনের জন্য পলাশী, জগন্নাথ হল হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আসবেন।
শ্রদ্ধা নিবেদনের সময় যারা গাড়ি নিয়ে আসবেন পলাশী ক্রসিং এ গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে শহীদ মিনার পর্যন্ত গিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন।
সর্বসাধারণ নীলক্ষেত-পলাশী, পলাশী- ঢাকেশ্বরী সড়ক সমূহে তাদের গাড়ি পার্ক করতে পারবেন।
পলাশী হতে শহীদ মিনার পর্যন্ত পায়ে হেঁটে যাওয়ার সময় জগন্নাথ হলের সামনে আর্চওয়ে দিয়ে চেক করে প্রবেশ করানো হবে।
সংশ্লিষ্ট সবাইকে ব্যাগ বা সন্দেহজনক কোন জিনিসপত্র সঙ্গে না আনার জন্য ডিমপির’ পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
শ্রদ্ধা নিবেদনের সময় শহীদ মিনার প্রাঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রচারকৃত মাইকের দিকনির্দেশনা এবং রুট ম্যাপ মেনে চলার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হলো।