৩৩৯ বিদেশী নাগরিক ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়েছে : মোজাম্মেল হক

মো. সাইদুর রহমান

সংসদ ভবন : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মহান মুক্তিযুদ্ধে অবদান রাখায় স্বীকৃতি হিসেবে ৩৩৯ বিদেশী নাগরিক ও প্রতিষ্ঠনকে স্বাধীনতা সম্মাননা, মুক্তিযুদ্ধ সম্মাননা ও মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা দেয়া হয়েছে।


তিনি আজ সংসদে সরকারি দলের মেজর (অব.) রফিকুল ইসলাম বীরোত্তমের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান।


মন্ত্রী বলেন, ভারতের ১ জন সাবেক প্রধানমন্ত্রী ও ২ জন সাবেক রাষ্ট্রপতিকে এ সম্মাননা দেয়া হয়। এর মধ্যে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীকে স্বাধীনতা সম্মাননা এবং ভারতের সাবেক রাষ্ট্রপতি অটল বিহারী বাজপেয়ী ও প্রণব মখার্জীকে মুক্তিযুদ্ধ সম্মাননা দেয়া হয়।


মোজাম্মেল হক বলেন, এছাড়া ভারতের ২২৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে, নেপালের ৯ জন, ভুটানের ২ জন, রাশিয়ার ১১ জন, যুগোশ্লোভিয়ার ১ জন, ইউকে’র ১৩ জন, জার্মানের ২ জন, ইউএসএ’র ২৬ জন, জাপানের ২ জন, আয়ারল্যান্ডের ২ জন, ডেনমার্কের ১ জন, ফ্রান্সের ২ জন, সুইডেনের ৫ জন, ইতালির ২ জন, ভিয়েতনামের ১ জন, অস্ট্রেলিয়ার ২ জন, কিউবার ১ জন, পাকিস্তানের ১৭ জন, শ্রীলংকার ২ জন, তুর্কীর ১ জন এবং মিশরের ২ জনকে স্বীকৃতি হিসেবে সম্মাননা দেয়া হয়েছে।


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে তাঁর উপস্থিতিতে ২০১৭ সালের ৮ এপ্রিলে ‘ম্যানেকশ সেন্টার’ শংকর বিহার, ভারতীয় সেনানিবাস, নয়াদিল্লীতে এ দেশের মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৭ জনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।


তিনি বলেন, মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর মুক্তিযোদ্ধাদের গত বছর ১৬ ডিসেম্বরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কলকাতায় ইস্টার্ন কমান্ডে ১৩ জনকে সম্মাননা প্রদান করেন। পর্যায়ক্রমে ১ হাজার ৭শ’ জনকে সম্মাননা স্মারক প্রদান করা হবে।