নদী তীর দখলরোধে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

জিল্লুর রহমান

ঢাকা, লিগ্যাল ডেস্ক : নদী তীর দখলরোধে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। এ ক্ষেত্রে জিরো টলারেন্স বজায় থাকবে। অবৈধ দখলদার  উচ্ছেদে কোর্টের নির্দেশনার আলোকে অভিযান চলবে। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে শিপিং রিপোর্টার্স ফোরাম, বাংলাদেশ (এস আর এফ বি) এর নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। 

সভার শুরুতে প্রতিমন্ত্রী সম্প্রতি রাজধানীর চকবাজারে অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় শোক ও সমবেদনা  প্রকাশ করেন। তিনি নিহতদের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

প্রতিমন্ত্রী আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তিনি বলেন, সরকার বিমান ছিনতাইয়ের (গতকালের)  বিষয়টি সফলতার সাথে মোকাবেলা করেছে। খালিদ মাহ্মুদ চৌধুরী বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের উন্নয়ন এবং এর স্বচ্ছতা ও গতিশীলতা বৃদ্ধির জন্য শিপিং রিপোর্টার্স ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সাংবাদিকদের গঠনমূলক লেখনীকে তিনি সাধুবাদ জানাবেন।

তিনি জানান, মন্ত্রণালয় ও এর অধীনস্থ বিভিন্ন দপ্তর ও সংস্থার তথ্য জানতে বিভিন্ন সোর্স থাকলেও সাংবাদিকদের ওপর অনেক ক্ষেত্রে নির্ভর হতে হয়।

  তিনি আশা করে বলেন, এসব ক্ষেত্রে শিপিং রিপোর্টার্স ফোরাম আরো বেশি গঠনমূলক ভূমিকা পালন করবে।প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ের উন্নয়নের জন্য ভবিষ্যতে করণীয় দিকগুলো তুলে ধরতে শিপিং রিপোর্টার্স ফোরামের সদস্যদের প্রতি আহবাণ জানান। শিপিং রিপোর্টার্স ফোরামের নেতৃবৃন্দ মন্ত্রণালয়ের গৃহিত বিভিন্ন প্রকল্পের কার্যক্রম, সমস্যা ও সমাধানের বিষয়গুলো তুলে ধরেন। বিশেষ করে বিআইডব্লিউটিসির স্টীমার ও ফেরি সার্ভিসের সুযোগ সুবিধা বৃদ্ধি এবং ওয়াটারবাস চালু, বিআইডব্লিউটিএ’র ড্রেজিং, সদরঘাটের ইজারা প্রথা ও লেবার হ্যান্ডলিং, স্পীডবোট চলাচল, নৌপরিবহন অধিদপ্তরের জাহাজের নকশা অনুমোদন, সার্ভে ও বিভিন্ন পরীক্ষার অনিয়ম, গভীর সমুদ্র বন্দর, চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দরকে আরো গতিশীল করার বিষয়গুলো আলোচনায় স্থান পায়। 

এস আর এফবি’র সভাপতি রাশেদ আলী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। সাধারণ সম্পাদক কাজী জেবেল অনুষ্ঠানটি সঞ্চালন করেন।  কার্যকরি সদস্য  আশীষ সেন, শফিকুল ইসলাম,  এইচ আর সাগর, কিশোর সরকার,  ফারুক খান, মাহমুদ আকাশ, রতন বালো, তোফাজ্জল হোসেন, তরিকুল ইসলাম সুমন, কামাল হোসেন তালুকদার, তাসনীম মহসীন, গাজী শাহনেওয়াজ, মাহফুজুর রহমান শুভ, শফিকুল ইসলাম ও রানা মাসুদ  এসময় উপস্থিত ছিলেন।