রিটার্ন দাখিল না করা টিআইএনধারীর সন্ধানে এনবিআর

মো: সাইদুর রহমান

করদাতা সনাক্তকরণ নম্বর (টিআইএন) রয়েছে, অথচ দীর্ঘদিন যাবৎ আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল করেন না এমন টিআইএনধারীদের সন্ধানে নেমেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর বিভাগ।
এ লক্ষে রিটার্ন জমা না দেয়া ই-টিআইএনধারীদের খোঁজ নিতে রাজস্ব প্রশাসন মাঠ পর্যায়ের অফিসগুলোকে নির্দেশনা দিয়েছে। এর আলোকে শিগগিরই এ ধরনের টিআইএনধারীদের সন্ধানে নামবে কর কর্মকর্তারা।


এনবিআরের আয়কর বিভাগের একজন সদস্য বলেন,‘কয়েক বছর আগে যারা টিআইএন নিয়েছেন অথচ রিটার্ন দাখিল করেন না তাদের বিষয়ে খোঁজ নেয়ার জন্য আমরা মাঠ পর্যায়ের কর্তকর্তাদের নির্দেশ দিয়েছি। তারা প্রতি সপ্তাহে একটা নির্দিষ্ট সংখ্যক ফাইল চেক করে দেখবে যে কারা দীর্ঘদিন ধরে রিটার্ন দাখিল করছেন না।

শিগগিরই কর কর্মকর্তারা রিটার্ন জমা না দেয়া টিআইএনধারীদের সন্ধানে কাজ শুরু করবে বলে তিনি জানান।

বর্তমানে দেশে প্রায় ৩৮ লাখ টিআইএনধারী রয়েছেন। কিন্তু এর মধ্যে ৪৩ থেকে ৪৫ শতাংশ রিটার্ন দাখিল করেন না। রিটার্ন জমা না দেয়া টিআইএনধারীর মধ্যে একটা অংশ মারা গেছেন কিংবা বিদেশে আছেন। আর একটা অংশ আছে যারা বাড়ি বা গাড়ির কেনার জন্য টিআইএন নিয়েছিলেন কিন্তু রিটার্ন দাখিল করেন না। অন্যদিকে কর প্রদান করছেন অথচ রিটার্ন দাখিল করছেন না এমন একটা অংশও রয়েছে।


তিনি দাবি করেন-যারা রিটার্ন দাখিল করছেন না অব্যশই এর মধ্যে করযোগ্য একটা অংশ রয়েছে। তিনি বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য হলো-রিটার্ন দাখিল না করা করযোগ্য ব্যক্তিদের খুঁজে বের করে তাদেরকে কর প্রদান এবং সময়মত রিটার্ন দাখিলের বিষয়ে উদ্বুদ্ধ করা। দেশের নাগরিক হিসেবে কর প্রদান করা তার নৈতিক দায়িত্ব এ বিষয়টি আমরা তাদেরকে বোঝাতে চাই। উন্নয়নের স্বার্থে তিনি যেন এই দায়িত্ব পালন করেন।’


এনবিআর সূত্র জানায়, রিটার্ন জমা না দেয়া ব্যক্তিদের খুঁজে বের করার পাশপাশি মাঠ পর্যায়ের কর কর্মকর্তারা নতুন করদাতার সন্ধানে জরিপ কার্যক্রম শুরু করেছে। চলতি অর্থবছর সাড়ে ৭ লাখ নতুন করদাতা খুঁজে বের করার পরিকল্পনা রয়েছে রাজস্ব প্রশাসনের।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *