নতুন প্রজন্মকে পড়া ও লেখার চর্চা বাড়াতে হবে : ড.সামাদ

ঢাকা, লিগ্যাল ডেস্ক : শিক্ষার মাধ্যমেই ভাষা উন্নত করা সম্ভব। নতুন প্রজন্মকে পড়া ও লেখার চর্চা বাড়াতে হবে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর. সি. মজুমদার আর্টস মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “সর্বস্তরে বাংলা ভাষার প্রয়োগ” শীর্ষক এক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এ কথা বলেন।
সামাদ বলেন, সামাজিক গণমাধ্যম ব্যবহার শিক্ষার্থীদের চিন্তন প্রক্রিয়াকে ব্যাহত করছে। নবীনদের অনেকেরই ভাষা জ্ঞান নেই। বর্তমানে শিক্ষার্থীদের মাঝে পাঠ ও শোনার অভ্যাস কমে যাচ্ছে।
তিনি বলেন, দেশে অনেক ভাষাবিদ ও শিক্ষক রয়েছেন। নতুন প্রজন্মের অনেকের সেসব জ্ঞানীদের কাছে যাওয়ার চর্চা কমে যাচ্ছে।এই সংকট থেকে তাদেরকে বের হয়ে আসতে হবে।
বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. রফিকুল ইসলাম।
এতে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং প্রধান বক্তা ছিলেন উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের সভাপতি ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।
ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন,যে জাতি মাতৃভাষায় যত বেশি দক্ষ,সে জাতি আরও দশটি ভাষায় দক্ষ হতে পারবে। সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন করতে হলে সর্বজনীন সাক্ষরতা, গণশিক্ষার প্রসার,ভাষাগত দক্ষতা ও কুশলতা তৈরি এবং শিক্ষানীতি বাস্তবায়ন করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।