২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

গাজীপুর, নিজস্ব প্রতিনিধি লিগ্যালভয়েস : আগামী ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি আজ শনিবার সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার আন্দারমানিক আবদুল্লাহ মডেল পাবলিক স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে যারা মনে করে জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি, তাদের পক্ষ থেকে নির্বাচনের দিন বা পরে এলাকাভিত্তিক বা কেন্দ্রভিত্তিক কোনো প্রতিবাদ হয়নি। প্রতিবাদ আমরা কেবলমাত্র টক শো ও পত্রিকায় দেখি। কিন্তু ভোটকেন্দ্রে দেখিনি। তাঁরা বলেছিলেন, নির্বাচনের দিন ভোর থেকে তাঁরা ভোটকেন্দ্র পাহারায় থাকবেন। যেহেতু তাঁদের কোনো সমর্থক ছিল না, তাই তাঁরা পাহারা দেওয়ার মতো লোক পাননি। এখন কাল্পনিক কিছু অভিযোগ নিয়ে তাঁরা মাতামাতি করছেন। আমরা এটুকুই আবেদন করব,
ফলাফল মেনে নিয়ে গঠনমূলক বিরোধিতার মাধ্যমে তাঁদের রাজনৈতিক দল পুনর্গঠন করাই এখন উত্তম কাজ হবে।’

মন্ত্রী আরও বলেন, উপজেলা নির্বাচনে আসা না-আসা বিএনপির ব্যাপার। মানুষ প্রত্যাশা করে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করুক। যদি নির্বাচনে অংশগ্রহণ না করে, তারা হারিয়ে যাবে। পরে বাটি চালান দিয়েও তাদের খুঁজে পাওয়া যাবে না। উপজেলা নির্বাচনে যদি কেউ না আসে, তাহলে নির্বাচন বন্ধ থাকবে না। আবার নির্বাচনে কারও অংশগ্রহণও বন্ধ থাকবে না। নির্বাচনের সময় দেখা যাবে, কীভাবে অংশগ্রহণমূলক ও প্রতিযোগিতামূলক নির্বাচন হবে।

নিজের দল আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের ব্যাপারে আ ক ম মোজাম্মেল হক বলেন, আওয়ামী লীগের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হলে, দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য কেন্দ্রীয় কমিটি কঠোর ব্যবস্থা নেবে। সে ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা কেন্দ্র থেকে আসবে, দলের বাইরে গিয়ে বিদ্রোহী প্রার্থী হওয়ার কোনো সুযোগ নেই।