বর্তমানে ৪৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় সংসদে রেলপথমন্ত্রী

স্টাফ রিপোর্টার

রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, বর্তমানে দেশের ৪৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় রয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য আলী আজমের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, রেলওয়েতে যে সকল প্রকল্প চলমান রয়েছে এবং অতি শিগগিরই যে সকল প্রকল্প গ্রহণ করা হবে সেগুলো বাস্তবায়িত হলে আরো ১৫টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। জেলাগুলো হলো-মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, মেহেরপুর, মাগুরা, সাতক্ষীরা, বরিশাল, বান্দরবান, কক্সবাজার, নড়াইল, ঝালকাঠি, পটুয়াখালী, মানিকগঞ্জ, পিরোজপুর ও বরগুনা।

তিনি জানান, বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান মাস্টারপ্ল্যান সম্প্রতি হালনাগাদ করা হয়েছে। যার মেয়াদ ধরা হয়েছে ৩০ বছর (২০১৬-২০৪৫)। মাস্টারপ্ল্যান বাস্তবায়নের পর লক্ষীপুর, শেরপুর, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই ৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে।

অবশিষ্ট ভোলা জেলাকেও রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ করা হবে।
মন্ত্রী জানান, ২০০৯ সালে সরকার গঠনের পর এ পর্যন্ত মোট ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি ৩৭ লাখ টাকার ৮১টি নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০০৯ থেকে এ পর্যন্ত ৬৪টি প্রকল্প সমাপ্ত হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়েতে ৪৫টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প অর্থাৎ মোট ৪৮টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাংলাদেশ রেলওয়ের জন্য ১১ হাজার ৩৩১ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।