ফেসবুকে ‘অপপ্রচার’ নিয়ে সাইবার ক্রাইমের দ্বারস্ত জেসিয়া

সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কয়েকদিন ধরে বিভিন্ন অপপ্রচারের শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন ২০১৭ সালের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ জেসিয়া ইসলাম। ক্ষুব্ধ জেসিয়া এসব দমন করতে মঙ্গলবার দুপুরে মিন্টো রোডের ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

পরে বিষয়টি গণমাধ্যমে নিজেই জানিয়েছেন জেসিয়া। তিনি জানান, আজ দুপুরে তিনি পুলিশের সাইবার অপরাধ বিভাগের অতিরিক্ত উপকমিশনার নাজমুল ইসলামের কাছে লিখিত অভিযোগ করেছেন। এরই মধ্যে সাইবার অপরাধ বিভাগ তদন্ত শুরু করেছে।

পুলিশের সাইবার অপরাধ বিভাগ কার্যালয় থেকে বের হয়ে জেসিয়া ইসলাম বলেন, ‘অনেক সহ্য করেছি, আর না। এভাবে আর চলতে পারে না। বাধ্য হয়ে পুলিশের কাছে হাজির হয়েছি। আজ দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ দায়ের করেছি। কয়েক দিন ধরে আমাকে নিয়ে ফেসবুকে কিছু ভুয়া আইডি আর ভুয়া ভিডিও বানিয়ে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করতে একটি মহল উঠেপড়ে লেগেছে। অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে এই অভিযোগ দায়ের করেছি। আশা করছি শিগগিরই পুলিশের সাইবার অপরাধ বিভাগ সংশ্লিষ্টদের খুঁজে বের করে শাস্তির আওতায় নিয়ে আসবে এবং ওই সব ভুয়া কনটেন্ট ইন্টারনেট থেকে মুছে দেবে।’

অতিরিক্ত উপকমিশনার নাজমুল ইসলাম জানান, দেশে ও দেশের বাইরে চারজনকে শনাক্ত করা হয়েছে। অনুসন্ধান করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করে সবার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ সাইবার অপরাধের ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখছে। শুধু তা-ই নয়, অনলাইনে হয়রানির বিষয়ে বাংলাদেশ পুলিশ জিরো টলারেন্স প্রদর্শন করবে।’

২০১৭ সালের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’জেসিয়া ইসলাম চীনে অনুষ্ঠিত ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতার মূল আসরে অংশ নেন। প্রতিযোগিতায় সেরা ৪০-এ ছিলেন তিনি। প্রতিযোগিতা থেকে ফিরে এসে জানিয়েছিলেন বড় পর্দায় কাজের আগ্রহের কথা। তবে তা পড়াশোনা শেষে। তারপর থেকে বিনোদন অঙ্গনের সঙ্গে তাঁর সম্পৃক্ততা ক্রমশ কমতে শুরু করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *