শিক্ষা উপমন্ত্রীর সাথে ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা, লিগ্যাল ডেস্স্ক :
শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরীর সাথে আজ সচিবালয়ে তাঁর অফিসকক্ষে বাংলাদেশে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার কানবার হোসেন বর (কধহনধৎ ঐড়ংংবহ ইড়ৎ) সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। 
ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার বাংলাদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের পারস্পরিক একাডেমিক এক্সচেঞ্জ প্রোগ্রাম চালু করতে আগ্রহী যুক্তরাজ্য। ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের শাখাসহ বিভিন্ন একাডেমিক বিনিময় কর্মসূচি চালু আছে।   বাংলাদেশের সাথে এ ধরনের সহযোগিতা চালু হলে বাংলাদেশের উচ্চ শিক্ষার ইমেজ বৃদ্ধি পাবে এবং অধিক সংখ্যক বিদেশী ছাত্র ভর্তি হতে আগ্রহী হবে। কানবার হোসেন আরো বলেন, পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ব্যবস্থাপনার ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিলের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হতে পারে। 
বাংলাদেশের সাথে যুক্তরাজ্যের গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে উচ্চ শিক্ষা ক্ষেত্রে যুক্তরাজ্যের সহযোগিতার প্রস্তাবের জন্য শিক্ষা উপমন্ত্রী ভারপ্রাপ্ত হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং এক্ষেত্রে দু’দেশের সহযোগিতা আরো জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি উল্লেখ করে উপমন্ত্রী বলেন, বাংলাদেশে রাজনৈতিক কার্যক্রম সবার জন্য উন্মুক্ত। এখানে রাজনৈতিক কার্যক্রম পরিচালনায় কারো কোন বাধা নেই। শুধুমাত্র যারা হিংসাত্মক ও নৈরাজ্যমূলক কাজ করবে, তাদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে।
সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে ব্রিটিশ হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক) আবু জাকী এবং রাজনৈতিক বিশ্লেষক এজাজুর রহমান উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *