নিরস্ত্রীকরণে উ. কোরিয়াকে চাপ ‘কোন তাড়া’ নেই ট্রাম্পের


ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার আগামী সম্মেলন অনেক অগ্রগতিমূলক হবে বলে তিনি আশা করছেন। এক্ষেত্রে ফলাফলের জন্য তার ‘কোন তাড়াও’ নেই। খবর এএফপি’র।
ভিয়েতনামের হ্যানয়ে ২৭ ও ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সম্মেলনের মাত্র এক সপ্তাহ বাকি থাকতে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি চূড়ান্তভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত দেখতে চাই না।’
তিনি বলেন, ‘আমি মনেকরি যে উত্তর কোরিয়া ও চেয়ারম্যান কিম ইতিবাচক বিষয়গুলো নিয়ে চিন্তা করে দ্রুত সমাধানের উপায় খুঁজে বের করুক। তবে এক্ষেত্রে আমার কোন তাড়া নেই।’
তিনি আরো জানান, দেশটির বিরুদ্ধে আরোপিত অবরোধ এ সময় অব্যাহত থাকবে।
‘আমি আশা করছি ইতিবাচক চিন্তা চলছে। আমি মনেকরি এ ধরনের চিন্তার ক্ষেত্রে আগামী কয়েকদিন অনেক গুরুত্বপূর্ণ।’
উল্লেখ্য, গত বছর সিঙ্গাপুরে তাদের যুগান্তকারী সম্মেলনে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এ দুই নেতা একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষর করেন। এ চুক্তির আওতায় কিম কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে কাজ করার অঙ্গীকার করেন।
পরে ওই চুক্তি নিয়ে উভয় পক্ষের মধ্যে মতপার্থক্য দেখা দেয়ায় এর অগ্রগতি থেমে যায়।
এ ব্যাপারে ট্রাম্প মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে কথা বলেছেন। তিনি এই বিষয়ে বুধবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গেও কথা বলবেন।
এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি স্টিফান বিগুন সম্মেলনের প্রস্তুতি নিতে হ্যানয় সফর করছেন।