‘রোহিঙ্গারা নাগরিকত্বহীন জাতি, তাই তারা উগ্র’

রোহিঙ্গারা নাগরিকত্বহীন জাতি, তাই তারা উগ্র বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার দুপুরে সিলেট নগরীর মিরাবাজারের মডেল হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সংবর্ধনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

কক্সবাজারের উখিয়ায় জার্মান সাংবাদিকদের ওপর রোহিঙ্গাদের হামলার ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে মন্ত্রী বলেন, রোহিঙ্গারা নাগরিকত্বহীন জাতি, তাই তারা উগ্র। বর্তমানে ১২ লাখের মধ্যে ৮ লাখ রোহিঙ্গা ফেরত পাঠানোর চেষ্টা চলছে, মায়ানমারও রাজি, কিন্তু রাখাইনে সে ধরনের পরিবেশ সৃষ্টি করতে পারেনি মায়ানমার। শীঘ্রই নিরাপদ রাখাইনে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে বলে সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গত বৃহস্পতিবার সকালে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে তিনজন জার্মান সাংবাদিক গাড়ি নিয়ে খবর সংগ্রহে যান। বিকালে ফেরার পথে কুতুপালংয়ে লম্বাশিয়া ক্যাম্পে নামেন। এসময় কয়েকজন রোহিঙ্গা তাদের ওপর হামলা চালায়। এতে তিনজন জার্মান সাংবাদিক, একজন দোভাষী, তাদের গাড়ি চালক ও এক পুলিশ সদস্য আহত হন। এ সময় তাদের সঙ্গে থাকা ক্যামেরা, ল্যাপটপ ও বহনকারী মাইক্রোবাসটিও ভাংচুর করা হয়। এ ঘটনায় ইতোমধ্যেই কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *