অস্কার জিতলো ‘গ্রিন বুক’

হলিউড, লিগ্যাল ডেস্ক : অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে পিটার ফ্যারেলির ‘গ্রিন বুক’ জিতে নিল বিশ্ব চলচ্চিত্রের সেরা সম্মান।
বিশ শতকের ষাটের দশকে আমেরিকায় বর্ণবাদের শিকার একজন কৃষ্ণাঙ্গ পিয়ানিস্টের গল্প নিয়ে নির্মিত সিনেমা এই ‘গ্রিন বুক’ ।

লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে রোববার বসে অস্কারের জমকালো আসর। এতে মেক্সিকান নির্মাতা আলফন্সো কুয়ারনের সিনেমা ‘রোমা’ ১০টি বিভাগে মনোনয়ন পেলেও শেষে তিনি নিজে পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। আরও দুটি বিভাগে সেরা হয়েছে তার সিনেমা।


‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ চলচ্চিত্রে অভিনয় করে মিসরীয় বংশোদ্ভূত রামি মালিক পেয়েছেন এবাওে সেরা অভিনেতার পুরস্কার। মোট পাঁচটি বিভাগে মনোনয়ন পাওয়া এ সিনেমা চারটিতেই সেরার পুরস্কার পেয়ে গেছে।


‘দ্য ফেভরিট’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর অস্কার পেয়েছেন অলিভিয়া কোলম্যান। ১৮ শতকের শুরুর দিকে সংকটময় এক পরিস্থিতিতে ব্রিটেনের রানী অ্যানের ভূমিকায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন সেরা অভিনেত্রীর সস্মান।

‘ইফ বিয়েল স্ট্রিট কুড টক’ সিনেমায় অভিনয়ের জন্য রেজিনা কিং পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার। আর ‘গ্রিন বুক’ এর মাহারশালা আলি পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার।

বিদেশি ভাষার শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ‘রোমা’। এছাড়া পূর্ণদৈর্ঘ্য এনিমেটেড চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে স্পাইডার-ম্যান : ইনটু দ্য স্পাইডার-ভার্স।
মৌলিক কণ্ঠসংগীতে সেরা অস্কার পেয়েছে ‘শ্যালো’ (আ স্টার ইজ বর্ন সিনেমা, সুর ও কথা- লেডি গাগা, মার্ক রনসন, অ্যান্থনি রোসোমান্ডো এবং এন্ড্রু ওয়েইট)।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *