‘গোল্ডেন বুট’ জয়ের লড়াইয়ে এগিয়ে মেসি-এমবাপ্পে

মৌসুমের মাঝপথে এখন ইউরোপীয় ক্লাব ফুটবল। নিজ নিজ দলকে লিগ শিরোপা জেতানোর চ্যালেঞ্জ সামনে রেখে ডানা মেলেছে শীর্ষ তারকারাও। এটি কেবল দলকে শিরোপা এনে দেয়ার লড়াই নয়, একে অন্যকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার চ্যালেঞ্জও তাদের সামনে। মুখোমুখি এ যুদ্ধে যোদ্ধা অবশ্য চেনা মুখগুলো। অপ্রত্যাশিত কেউ সেভাবে চমক দেখিয়ে উঠে আসতে পারেননি। যেমনটা গত মৌসুমে দেখিয়েছিলেন মোহাম্মদ সালাহ কিংবা কিলিয়ান এমবাপ্পে। তবে সাম্প্রতিক অতীতের দুই শীর্ষ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসিকে বেশ হুমকির মুখেই রেখেছেন এ দুজন। যদিও ‘গোল্ডেন বুট’ জয়ের লড়াইটা এখন পর্যন্ত মেসি ও এমবাপ্পের মধ্যেই সীমাবদ্ধ। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে সামনের ম্যাচগুলোয় বদলে যেতে পারে এ দৃশ্য।

লা লিগায় সর্বোচ্চ গোলদাতার তালিকায় আগের বারের মতো এবারো সবার উপরে আছেন মেসি। দুর্দান্ত ছন্দে আছেন এ আর্জেন্টাইন সুপারস্টার। এরই মধ্যে বার্সার ১৯ গোল করে ফেলেছেন তিনি। প্রতি ৮০ মিনিটে একটি করে গোল করেছেন মেসি। এক রকম বলেই রাখা যায়, এবারো স্প্যানিশ লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটা হয়তো তার হাতেই উঠতে যাচ্ছে। তার চেয়ে চার গোলে পিছিয়ে দুই নম্বরে আছেন তারই সতীর্থ লুইস সুয়ারেজ। প্রতি ১১৫ মিনিটে একটি করে গোল করা এ উরুগুয়েন তারকার গোল সংখ্যা ১৫।

ফ্রেঞ্চ লিগে মেসিকে ভালোই টেক্কা দিচ্ছেন এমবাপ্পে। ফ্রান্সের বিশ্বকাপ জয়ে দারুণ অবদান রাখা এমবাপ্পে এখন পর্যন্ত লক্ষ্যভেদ করেছেন ১৮ বার। প্রতি ৬৬ মিনিটে একটি করে গোল করেছেন এমবাপ্পে। লিগ ওয়ানে দুই নম্বরে থাকা এডিনসন কাভানি গোল করেছেন ১৬টি। তবে বেশ পিছিয়ে পড়েছেন চোটাক্রান্ত নেইমার। এখন পর্যন্ত মাত্র ১৩ গোল করেছেন চার নম্বরে থাকা এ ব্রাজিলিয়ান তারকা। প্রতি ৮৭ মিনিটে একটি করে গোল করেছেন তিনি।

এ মৌসুমের শুরুতেই লা লিগা ছেড়ে সিরি এ’তে পাড়ি জমিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব বদলালেও ধার কমেনি ‘সিআর সেভেনে’র। যদিও গোল করায় সাবেক লিগ প্রতিদ্বন্দ্বী মেসির কাছ থেকে কিছুটা পিছিয়েই আছেন রোনালদো। এমনকি নিজ লিগেও শীর্ষ অবস্থানে নেই এ পর্তুগিজ তারকা। ১৫ গোল নিয়ে ইতালিয়ান লিগে দ্বিতীয় স্থানে আছেন তিনি। তবে প্রতিটি গোল করতে রোনালদো সময় নিয়েছেন ১২১ মিনিট করে। ১৬ গোল নিয়ে সবার উপরে আছেন ফাবিও কোয়াগ্লিয়ারেল্লা। তবে আপাতত পিছিয়ে থাকলেও রোনালদো যেমন ফর্মে আছেন, তাতে বাকিরা হুমকিতেই আছেন।

গত মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে আলোচনায় এসেছিলেন মিসরীয় তারকা সালাহ। এই লিভারপুল তারকার এবারের মৌসুমের শুরুটাও তেমন ভালো ছিল না। কিন্তু দ্রুতই গুছিয়ে নিয়ে এখন দারুণ ফর্মে আছেন তিনি। এখন ১৬ গোল করে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতাও তিনি। প্রতি ১২১ মিনিটে একটি করে গোল করেছেন এ মিসরীয় জিনিয়াস। সালাহর চেয়ে দুই গোল কম করে তালিকার দ্বিতীয় স্থানে আছেন হ্যারি কেন। এছাড়া বুন্দেসলিগায় সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে আছেন ফ্রাংকফুর্টের লোকা জভিক। তার গোল সংখ্যা ১৩। বিবিসি